দি হেগে মাতৃভাষা দিবসে নেদারল্যান্ডস আ° লীগের অংশগ্রহন

(Last Updated On: ফেব্রুয়ারি ২৮, ২০১৭)

দি হেগ, নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলালের সার্বিক তত্বাবধানে মহান শহীদ দিবস পালিত হয়েছে।

নেদারল্যান্ডস আওয়ামী লীগের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ২৫শে ফেব্রুয়ারী ২০১৭, দি প্যালেস  ডেনহাগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ এর শুরুতেই শহীদ মিনারে পুস্প অর্পনের মধ্যে  দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুরু হয়। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, পর্যায় ক্রমে নেদারল্যান্ডস আওয়ামী লীগ সহ সকল সামাজিক সংগঠন ও প্রবাসী বাংলাদেশী এবং বিদেশি মেহমানগন শ্রদ্ধা নিবেদন করেন।

প্রায় ৩০০ শতাধিক প্রবাসী বাঙালি ও বিদেশিদের উপস্থিতিতে মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। একুশের তাৎপর্য আলোচনায়-অংশ নিয়ে, বক্তব্য রাখেন মান্যবর রাষ্ট্রদূত জনাব শেখ মোহাম্মদ বেলাল, তার বক্তব্যে তিনি বলেন, মাতৃভাষা আন্দোলনে-নিহত সকল শহীদদের এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন।

তিনি আরো বলেন, বাঙলা ভাষা ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ‘ইউনেস্কোর স্বীকৃতি লাভের জন্য বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা সহ অন্যানদের অবদানের কথাও জাতি চিরদিন স্মরণ করবেন। মান্যবর রাষ্ট্রদূত প্রবাসে সবাইকে মহান ভাষা আন্দোলনের চেতনায় নতুন প্রজন্মদের উজ্জীবিত করতে হবে এবং আমাদের সংস্কৃতিতে বহির্বিশ্বে তুলে ধরার আহ্বান করেন।

আরো বক্তব্য রাখেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতবর্গ  মি: যে. এস মুকুল রাষ্ট্রদূত ইন্ডিয়া, আহমদ নাজরী বিন ইউসুফ রাষ্ট্রদূত মালয়েশিয়া, এ এম সাদিক রাষ্ট্রদূত শ্রীলংকা, ম্যাডাম রাজদিজানা পূজা ইন্দোনেশিয়া, মি: আসি মামানী চার্জ দা অ্যাফেয়ার্স থাইল্যান্ড, মি: হার্বার্ট ন্দাহিরো, ফার্স্ট সেক্রেটারি দূতাবাস রোয়ান্ডা, মি: থ্যাং দূতাবাস ভিয়েতনাম ও ডেপুটি মেয়র রবিন বালদেব সিংহ ডেনহাগ নেদারল্যান্ড। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিশু কিশোররা গল্পের ছলে ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরে। উক্ত অনুষ্ঠানে- সঙ্গীত, কবিতা আবৃতি, বিদেশিদের নাচ গান দেখে শিশু, কিশোর, যুবক ও বৃদ্ধ সকলেই অনেক আনন্দ উপভোগ করেন।

প্রবাসী বাংলাদেশিরা মনে করেন যাদের অক্লান্ত পরিশ্রমে আজকের প্রবাসে “ক্ষুদ্র বাংলাদেশ” মিলন মেলা পরিণত হয়েছিল যা খুবই প্রশংসার দাবি রাখে বাংলাদেশ দূতাবাস৷ আওয়ামী লীগ নেতৃবৃন্দ মান্যবর রাষ্ট্রদূত কে ধন্যবাদ জানিয়ে প্রশংসা করেন, দূতাবাসের সকল কর্মকর্তাকে কৃতজ্ঞতা জানান। আওমী লীগ নেতৃবৃন্দ মনে করেন বর্তমান দূতাবাস ডিপ্লোম্যাটিক সকল কর্মকান্ড সফলতার সাথে এগিয়ে নিচ্ছে, বিশেষ করে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডে আগমনে দুদেশের চুক্তি স্বাক্ষর ও নেদারল্যান্ডের রানী বাংলাদেশে সফর বাংলাদেশী প্রবাসী হিসেবে আমরা গর্ববোধ করি। নেদারল্যান্ডে বাংলাদেশকে উচ্চ আসনে নিয়ে আসা এটা সম্ভব হয়েছে বর্তমান দূতাবাস প্রধান অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিত্ত্ব রাষ্ট্রদূত জনাব শেখ মুহাম্মদ বেলাল সাহেবের অবদান স্মরণ হয়ে থাকবে।

উক্ত অনুষ্ঠানে-অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেনঃ নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ  শাহাদাত হোসেন (তপন), সাধারণ সম্পাদক মুরাদ খান, সহ-সভাপতি সালমা ইব্রাহিম, সহ-সভাপতি  টুকু খান, সহ-সভাপতি নাসিম খান অভি, উপদেষ্টা মন্ডলীর সদস্য জসিম উদ্দিন লিটন, সহ-সভাপতি আসিয়ান মেনন, সাংগঠনিক সম্পাদক জসিম মিয়া, উপ-প্রচার সম্পাদক ইকবাল মাহমুদ, মহিলা বিষয়ক সম্পাদিকা কামরুন নাহার বীথি, সদস্যবৃন্দরা হলেন: দুলাল তালুকদার, সৈয়দ ওয়াফি বিন দেলোয়ার, শেখ গিয়াস উদ্দিন রাজু, সোনালী শেখ, রেবেকা ওয়াফি, এ বি এম নাজমুস সাকিব, জুয়েল, এস আলম, মৌলভী দিন মুহাম্মাদ, মাহবুবুল খান, মিহির, হৃদয় চৌধুরী। নেদারল্যান্ডস জাতীয় সমাজতন্ত্রী দল (জাসদ) এর সাধারণ সম্পাদক জনাব এম, কে, ইব্রাহিম সহ আরো অনেকে।

 

উল্লেক্ষ্য যে,  ২১ ফেব্রুয়ারি প্রহরে দূতাবাসে অমর একুশে ফেব্রুয়ারী, ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষ্যে পতাকা উত্তোলন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্ৰী ও  প্রতিমন্ত্রীর প্রেরীত বাণী পাঠ করা হয় সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত নরসিংদী-৩ থেকে নির্বাচিত মাননীয় সংসদ সদস্য জনাব মো: সিরাজুল ইসলাম শহীদ মিনারের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

 

মহান একুশের অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য অতিথিবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত সাহেব এবং উক্ত অনুষ্ঠান শেষে-দুপুরের খাবার পরিবেশন করে আমন্ত্রীত সকল অতিথিদের আপ্যায়ন করা হয়। প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.