স্তন ক্যান্সার শনাক্ত করবে ব্রা!

(Last Updated On: মে ৭, ২০১৭)

কেউ স্তন ক্যান্সারে আক্রান্ত হলে উপসর্গ দেখে আগেই সেটা শনাক্ত করতে পারবে ব্রা।

আঠারো বছর বয়সী জুলিয়ান রিওস কান্টো নামের এক মেক্সিকান তরুণ এমন ব্রা উদ্ভাবন করেছেন। খবর বিবিসি’র।

জুলিয়ানের দাবি, কেউ স্তন ক্যান্সারে আক্রান্ত হলে এই ব্রা ক্যান্সারের উপসর্গ দেখে আগেই সেটা শনাক্ত করতে পারবে।

এই ব্রা’র নাম দেয়া হয়েছে ইভা ব্রা। এই ব্রা আবিষ্কারের সঙ্গে আরও দুজনকে নিয়ে একটি কোম্পানিও খুলেছেন জুলিয়ান। তাদের কোম্পানির নাম দেয়া হয়েছে হিগিয়া টেকনোলজিস।

জুলিয়ান ও তার সহকারীরা জানিয়েছেন, এই ব্রা এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

পরীক্ষা চালানোর জন্য ইতিমধ্যেই তারা যথেষ্ট পরিমাণে অর্থ সংগ্রহ করেছেন। এ সপ্তাহেই তারা পেয়েছেন গ্লোবাল স্টুডেন্ট এন্টারপ্রেনিওর এওয়ার্ড।

সারা বিশ্বের ছাত্রছাত্রীদের এ ধরনের উদ্যোগকে হারিয়ে তারা চ্যাম্পিয়ন হয়েছেন। এরকম একটি ধারণা উদ্ভাবনের জন্য পেয়েছেন ২০,০০০ ডলারের পুরস্কার।

জানা গেছে, ক্যান্সারে আক্রান্ত টিউমারের কারণে আক্রান্ত স্তনের ত্বকের তাপমাত্রা ভিন্ন রকমের হতে পারে। কারণ সেখানে রক্তের প্রবাহ বেড়ে যায়। আর এই ইভা ব্রাতে যে বায়োসেন্সর লাগানো থাকবে সেটি তাপমাত্রা মাপতে পারবে, সেটা সংগ্রহ করে রাখবে একটি অ্যাপে এবং আশঙ্কা করার মতো কোনো পরিবর্তন দেখলে ব্রা পরিহিতাকে সেবিষয়ে সতর্ক করে দেয়া হবে।

জুলিয়ান জানিয়েছে, সঠিক তথ্য পেতে হলে নারীদেরকে এই ব্রা সপ্তাহে এক থেকে দেড় ঘণ্টা পরে থাকতে হবে।

এদিকে ব্রিটেনের ক্যান্সার গবেষক আনা পেরমান বলেছেন, টিউমারের কারণে রক্তের প্রবাহে অস্বাভাবিকতা আসতে পারে বলে আমরা জানি। তবে এটাই কিন্তু স্তন ক্যান্সারের বিশ্বাসযোগ্য উপসর্গ নয়।

ইভা ব্রা সম্পর্কে তিনি বলেন, এখনও পর্যন্ত এটার কার্যকারিতা প্রমাণিত হয়নি। বিজ্ঞানসম্মত উপায়ে এটি পরীক্ষা করে দেখার আগে নারীদের এই ধরনের প্রযুক্তি ব্যবহার করা ঠিক হবে না.

http://www.jugantor.com/online

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.