একরাতের সহবাস মানেই ‘বিয়ে’ নয় !

(Last Updated On: জুন ১১, ২০১৭)
নারী-পুরুষের শরীরী সম্পর্ক মানেই তাকে ‘বিয়ে’ হিসেবে ধরা যায় না। এমনই রায় বম্বে হাইকোর্টের।

কোনও পুরুষ ও নারী একত্রে রাত কাটালে ও তাদের মধ্যে শরীরী সম্পর্ক হলেই তাকে বিয়ে হিসেবে ধরা যাবে না হিন্দু আইন অনুযায়ী। একটি গুরুত্বপূর্ণ মামলার রায় দিতে গিয়ে এমনই নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট।

কোর্ট জানিয়েছে, যদি সেই যৌন সম্পর্ক সামাজিক ভাবে বিয়ের স্বীকৃতি না পায় তাহ লে সেটাকে কেবল ‘যৌন সম্পর্ক’ হিসেবেই ধরা হবে। এমন পরিস্থিতিতে যদি কোনও সন্তান জন্মায়, তা হলে বাবার সম্পত্তির উপরে তার কোনও অধিকার থাকবে না।

প্রসঙ্গত, এক ব্যক্তির দুই স্ত্রীর মধ্যে সম্পত্তি সংক্রান্ত জটিলতা তৈরি হওয়ায় তা নিয়ে একটি মামলা দায়ের হয় বোম্বে হাইকোর্টে। সেই মামলার পরিপ্রেক্ষিতেই বিচারপতি মৃদুলা ভাটকর এই কথা বলেন। তিনি বলেন, ‘‘কোনও কোনও দেশে সমকামীদের মধ্যে বিবাহ আইনত স্বীকৃত। আমাদের এখানে লিভ ইন সম্পর্ক ও তার ফলে জন্ম নেওয়া শিশুর অধিকার নিয়ে জটিলতা সৃষ্টি হচ্ছে। এমন পরিস্থিতিতে আইন বিশেষজ্ঞদের ভাবতে হচ্ছে ‘বিয়ে’ শব্দটিকে তাঁরা বিস্তৃত, নাকি সংকীর্ণ অর্থে ধরবেন।’’

যে মামলা নিয়ে কোর্টে এমন মন্তব্য করেন বিচারপতি, সেখানে দেখা যায়, হঠাৎ করে তৈরি হওয়া যৌন সম্পর্ক থেকেই এই ব্যক্তির দ্বিতীয় সম্পর্ক তৈরি হলেও সেখানে সামাজিক ভাবে বিয়ের প্রমাণ পাওয়া গিয়েছে। তাই ওই দ্বিতীয় স্ত্রীর সন্তান তার বাবার সম্পত্তির অধিকার দাবি করতে পারবে..

https://ebela.in

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.