ফক্স নিউজে যৌন কেলেঙ্কারি

(Last Updated On: আগস্ট ৭, ২০১৭)

ফক্স নিউজের উপস্থাপক এরিক বোলিংয়ের বিরুদ্ধে রগরগে ছবি ও এসএমএস পাঠানোর অভিযোগ করেছেন তারই অধীনে কাজ করা দু’নারী সাংবাদিক। তাদের একজন কাজ করেন ফক্স বিজনেসে। অন্যজন ফক্স নিউজে। তারা অভিযোগে বলেছেন, কয়েক  বছর আগে এরিকের সঙ্গে তার অফিসে সাক্ষাৎ হওয়ার পরই তিনি তাদেরকে পুরুষের প্রজননতন্ত্রের আপত্তিকর ছবি পাঠান। যে নাম্বার ব্যবহার করে তা পাঠানো হয়েছে তারা সে নাম্বারটি চিনতে পেরেছেন।

এমন ছবি ও এসএমএস পাঠানোর পর ওই দু’নারী সাংবাদিকের একজন তাকে ফিরতি বার্তা পাঠান। তাতে তিনি লিখেছিলেন, এরিক যেন তাকে আর কখনো কোনো ছবি না পাঠান। তবে এর কোনো জবাব দেন নি এরিক। এমন অভিযোগ অস্বীকার করেছেন এরিক বোলিং। তার আইনজীবী মাইকেল বোই হাফিংটন পোস্টকে বলেছেন, যেকোনো ভুয়া ও মানহানিকর অভিযোগের আইনগত সমাধান খুঁজবেন তার মক্কেল। হাফিংটন পোস্ট এ বিষয়ে ফক্স নিউজ ও ফক্স বিজনেসের ১৪টি সূত্রের সঙ্গে যোগাযোগ করেছে অভিযোগের সত্যতা যাচাই করতে। কিন্তু ওইসব সূত্র নিজেদের পরিচয় প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন। তারা বলেছেন, তারা এখনও ওই নেটওয়ার্কে কাজ করেন না হয় গোপন তথ্য ফাঁস করে দেয়ার ঝুঁকি রয়েছে তাদের সামনে। চারটি সূত্র বলেছেন, তিনজন নারী সাংবাদিককে পাঠানো ছবি দেখেছেন তারা।

আটটি সূত্র বলেছেন, এমন এসএমএস নিয়ে তাদের সঙ্গে আলোচনা করেছিলেন ওই নারীরা। উল্লেখ্য, ফক্স নিউজে যৌন হয়রানির ঘটনা ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছে। এর নির্বাহী ও অন-এয়ার তারকাদের নিয়ে সেসব স্কান্ডাল। সাবেক উপস্থাপিকা গ্রেশ্চেন কার্লসন ফর্ক নিউজের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা রজার এইলসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। এর ফলে ২০১৬ সালের জুলাই মাসে পদত্যাগ করেন রজার। তিনি পদত্যাগ করার পর আরো অভিযোগ আনেন ফক্স নিউজের সাবেক অ্যাঙ্কর মেগান কেলি ও আন্দ্রে তানতারোস। তারাও তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন।

ওদিকে অভিযুক্ত রজার এইলস ৭৭ বছর বয়সে গত মে মাসে মারা যান। ফক্স নিউজের ২০ বছরের ইতিহাসে সবচেয়ে বড় তারকা হিসেবে এক সময় ডাকা হতো বিল ও’রিলিকে। নিউ ইয়র্ক টাইমস রিপোর্ট করে যে, তার বিরুদ্ধে আনা ৫টি যৌন হয়রানির মামলা তিনি এক কোটি ৩০ লাখ ডলার দিয়ে মীমাংসা করেছেন। এ খবর প্রকাশ হওয়ার পর গত এপ্রিলে তিনি ওই নেটওয়ার্ক ছাড়তে বাধ্য হন।

ওদিকে এরিক বোলিংয়ের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা তদন্ত করবে ফক্স নিউজ। এখানে উল্লেখ্য, ফক্স নিউজের এই উপস্থাপক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কঠোর সমর্থক। তিনি ২০১৪ সালে জঙ্গি গোষ্ঠী আইসিসের বিরুদ্ধে বোমা হামলা নিয়ে আপত্তিকর মন্তব্য করেন। তিনি বোমা হামলাকে বলেন ‘বুবস অন দ্য গ্রাউন্ড’। এমন মন্তব্যের জন্য তিনি ক্ষমা চেয়েছিলেন।

http://mzamin.com

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.