বিশ্বকাপে যেতে ইতালির সামনে সুইডেন-বাধা

(Last Updated On: অক্টোবর ১৭, ২০১৭)

চ্যানেল আই অনলাইন :বাছাইপর্ব পার হতে না পারা চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে রাশিয়া বিশ্বকাপ খেলতে হলে প্লে-অফে সুইডেনকে হারাতে হবে। সুইজারল্যান্ডকে খেলতে হবে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে।

মঙ্গলবার জুরিখে প্লেঅফের ‘ড্র’তে  ইউরোপ অঞ্চলের দলগুলোর প্রতিপক্ষ নির্ধারিত হয়েছে।

স্বাগতিক রাশিয়াসহ ২৩টি দল ইতিমধ্যে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে। ৩২ দলের বাকিগুলো আসবে প্লে-অফ খেলে। আগেই চার দলের প্রতিপক্ষ নির্ধারিত হয়ে গেছে, আন্তমহাদেশীয় হিসেবে। লাতিন অঞ্চলের পঞ্চম দল পেরু খেলবে ওশেনিয়া অঞ্চলের শীর্ষ দল নিউজিল্যান্ডের বিপক্ষে। আর অস্ট্রেলিয়ার প্লে-অফ প্রতিপক্ষ কনক্যাকাফ অঞ্চলের হন্ডুরাস।

ইউরোপ অঞ্চলের ৯ গ্রুপের ৯ সেরা দল সরাসরি রাশিয়ার টিকিট পেয়েছে। গ্রুপগুলোর সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফে। দল আটটি- সুইজারল্যান্ড, ইতালি, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, সুইডেন, রিপাবলিক অব আয়ারল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড ও গ্রিস।

ড্র’তে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ নির্ধারিত হয়েছে গ্রিস। আর ডেনমার্কের প্রতিপক্ষ রিপাবলিক অব আয়ারল্যান্ড।

প্লে-অফের প্রথম লেগের ম্যাচগুলো হবে ৯-১১ নভেম্বর, দ্বিতীয় লেগ ১২-১৪ নভেম্বর। ১ ডিসেম্বর হবে বিশ্বকাপের গ্রুপপর্বের ড্র।

ইউরোপ অঞ্চলের প্লে-অফের পরও বিশ্বকাপের টিকিট পেতে অপেক্ষায় থাকবে আরও তিনটি দল। অপেক্ষাটা নভেম্বর পর্যন্ত। যারা আসবে আফ্রিকা অঞ্চল থেকে। এই অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে মিশর ও নাইজেরিয়া। বাকি তিনটি দলের কোয়ালিফাইয়ে থাকছে জটিল হিসেব।

যার মধ্যে লিবিয়ার বিপক্ষে ঘরের মাঠে ড্র করলেই রাশিয়ার টিকিট পেয়ে যাবে তিউনিসিয়া। গ্রুপ সি থেকে দিদিয়ের দ্রগবার দেশ আইভরি কোস্টকে বিশ্বকাপে যেতে আরও দুই পয়েন্ট ঘরে তুলতে হবে। সেক্ষেত্রে মরক্কোর বিপক্ষে নিজেদের মাঠে জিততেই হবে। আফ্রিকা থেকে পঞ্চম দল হিসেবে এবং ২০০২ সালের পর আবারও বিশ্বকাপে যাওয়ার ভাল সুযোগের সামনে দাঁড়িয়ে আছে সেনেগাল। নিজেদের পরের দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট দরকার তাদের।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.