world cup18

বিশ্বকাপ ফুটবল ২০১৮- কে কার প্রতিপক্ষ?

(Last Updated On: ডিসেম্বর ২, ২০১৭)

গোটা বিশ্বে অলিম্পিকের পর সবচেয়ে বড় ক্রীড়া আসর ফুটবল বিশ্বকাপ। সারা বিশ্বের কোটি কোটি দর্শকের আগ্রহ থাকে আসরটিকে কেন্দ্র করে। ২০১৮ সালে এবারের বিশ্বকাপ হবে রাশিয়ায়। আসর শুরু হতে এখনো ছয়-সাত মাস বাকি। তবে এরই মধ্যে বেশ কিছু আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। বাছাইপর্ব শেষ, ৩২ দল পেয়ে গেছে ফুটবল বিশ্ব। আজ রাশিয়াতে হয়ে গেল বিশ্বকাপের ড্র।

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসে বসেছিল ড্র অনুষ্ঠান। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয়ে প্রায় এক ঘণ্টা চলে এই ড্র প্রক্রিয়া। চারটি পাত্র থেকে ভাগ্য লটারির মাধ্যমে আটটি গ্রুপ নির্ধারণ করেন দিয়েগো ম্যারাডোনা, লরা ব্লা, ফ্যাবিও ক্যানভারোর মতো কিংবদন্তিরা।

রাশিয়া স্বাগতিক দেশ হওয়ায় এক নম্বর পাত্রে ছিল স্বাগতিক রাশিয়া। এই পাত্রে থাকা অপর দেশগুলো হলো জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স। ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত র‍্যাংকিংয়ের সেরা আটে ছিল এই দেশগুলো। র‍্যাংকিং অনুসারে দুই নম্বর পাত্রে ছিল স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া। তিন নম্বর পাত্রের দলগুলো হলো ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিশিয়া, মিসর, সেনেগাল ও ইরান। সবশেষ পাত্রের দলগুলো হচ্ছে- সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

ফিফার নিয়ম অনুসারে এক নম্বর পাত্রের একটি দলের নাম ওঠার পর দ্বিতীয় পাত্র থেকে তোলা হয় আরেকটি নাম। এভাবে তৃতীয় ও চতুর্থ পাত্র থেকে একটি করে নাম তোলা হয়। এভাবেই ক্রমান্বয়ে নির্ধারিত হয় একেকটি গ্রুপ। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার নিয়মমতে, ইউরোপ বাদে একটি গ্রুপে একই অঞ্চলের একাধিক দল থাকবে না। ইউরোপের ১৪টি দল বিশ্বকাপে খেলে থাকে, তাই ইউরোপ থেকে একটি গ্রুপে সর্বোচ্চ দুটি দল থাকতে পারবে।

দেখে নেওয়া যাক রাশিয়া বিশ্বকাপের গ্রুপ

‘এ’ গ্রুপ : রাশিয়া, উরুগুয়ে, মিসর, সৌদি আরব।
‘বি’ গ্রুপ : পর্তুগাল, স্পেন, ইরান, মরক্কো।
‘সি’ গ্রুপ : ফ্রান্স, পেরু, ডেনমার্ক, অস্ট্রেলিয়া।
‘ডি’ গ্রুপ : আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, আইসল্যান্ড, নাইজেরিয়া।
‘ই’ গ্রুপ : ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া।
‘এফ’ গ্রুপ : জার্মানি, মেক্সিকো, সুইডেন, কোরিয়া রিপাবলিক।
‘জি’ গ্রুপ : বেলজিয়াম, ইংল্যান্ড, তিউনিশিয়া, পানামা।
‘এইচ’ গ্রুপ : পোল্যান্ড, কলম্বিয়া, সেনেগাল, জাপান।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.