ইউরোপে বঙ্গবন্ধু প্রকৌশল এবং বিশেষজ্ঞ পরিষদ, (নর্ডিক) আত্মপ্রকাশ

(Last Updated On: ডিসেম্বর ৭, ২০১৭)

অতি সম্প্রীতি বাংলাদেশের বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ,  ইউরোপে ”বঙ্গবন্ধু প্রকৌশল এবং বিশেষজ্ঞ পরিষদ, নর্ডিক (ইউরোপিয়ান) অধ্যায়” নামে আত্মপ্রকাশ করেছে। ইউরোপের এই বঙ্গবন্ধু প্রকৌশল এবং বিশেষজ্ঞ পরিষদ কেন্দ্রীয় ”বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের” একটি অনুমোদিত সংস্থা।

প্রকৌশলী মাহফুজুর রহমান ভুঁইয়াকে সভাপতি, প্রকৌশলী হেদায়েতুল ইসলাম শেলীকে সাধারন সম্পাদক এবং প্রকৌশলী হাবিবুর রহমানকে সাংগঠনিক সম্পাদক করে ত্রিশ সদস্য বিশিষ্ট বিজ্ঞানী, প্রকৌশলী এবং বিশেষজ্ঞদের সমন্নয়কে ইউরোপে প্রথম বারের মতো একটি শক্তিশালী ও সংগঠিত বঙ্গবন্ধু প্রকৌশল এবং বিশেষজ্ঞ পরিষদ গঠন করা হয়।

সংগঠনটি ইউরোপের বঙ্গবন্ধুর আদর্শের বিজ্ঞানী, প্রকৌশলী এবং বিশেষজ্ঞদের সবাইকে এই প্ল্যাটফর্মে দেশের উন্নয়নের জন্য কাজ করার আমন্ত্রণ জানিয়েছেন ।

বঙ্গবন্ধু প্রকৌশল এবং বিশেষজ্ঞ পরিষদ নর্ডিক  অধ্যায়ের প্রধান লক্ষ্য গুলো নিম্নরূপ:

১। ইউরোপের বঙ্গবন্ধুর আদর্শের বিজ্ঞানী, প্রকৌশলী এবং বিশেষজ্ঞদের জন্য একটি শক্তিশালী এবং কার্যকর প্ল্যাটফর্ম তৈরি করা।

২। ইউরোপের বিভিন্ন দেশের বিজ্ঞানী, প্রকৌশলী এবং বিশেষজ্ঞদের পেশাদারী জ্ঞানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ এবং ২০৪১ সাথে সমন্বয় করা এবং সেই লক্ষ্যে কাজ করে যাওয়া। এ লক্ষে সকল বঙ্গবন্ধুর আদর্শের সংগঠনের সাথে কার্যক্রম (Agenda )  ভিত্তিক কাজ করা ।

৩। একটি উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশের যোগাযোগ ও পরি-কাঠামো উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ (Digital Bangladesh)  গঠনে বিজ্ঞান, প্রকৌশল, ব্যবসায়িক মডেল ও প্রযুক্তিগত উন্নয়নের অপরিহার্য-তা বিষয়ক সেমিনার এবং বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (Sustainable Development Goals ) , ভূমিকা ও ভবিষ্যতে করনীয় নিয়ে গঠনমূলক আলোচনা করা এবং তা যথাযথ কর্তৃপক্ষকে অবগত করা।

৪। ইউরোপে উচ্চশিক্ষায় আগত বাংলাদেশি ছাত্র/ছাত্রীদের পেশাগত সাহায্য ও সহযোগিতা করা

বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি প্রফেসর ডঃ মোহাম্মাদ হাবিবুর রহমান , সহ-সভাপতি প্রকৌশলী মোহাম্মদ আব্দুস সবুর, সহ-সভাপতি প্রকৌশলী মোহাম্মদ এ তালেব এবং সহ-সভাপতি  প্রকৌশলী মোহাম্মদ হোসাইন নব নির্বাচিত কমিটিকে শুভেচ্ছা ও অভিনন্দন  জানিয়েছেন ।

উপদেষ্টা বৃন্দ:

• অধ্যাপক মোহাম্মাদ এ আরাফাত (বাংলাদেশ) • ইঞ্জি: মোহাম্মদ হোসাইন (বাংলাদেশ) • প্রশান্ত বড়ুয়া (যুক্তরাজ্য) • মঞ্জুরুল হাসান মঞ্জু (সুইডেন) • লাভলু মনোয়ার (সুইডেন)

• ড: বিদ্যুৎ বড়ুয়া (ডেনমার্ক) • ড: বিপ্লব সাহনেয়াজ (সুইডেন)• ডেভিড রহমান (হল্যান্ড)• ইঞ্জি: আজিজুল হক (বাংলাদেশ)

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.