ইতালির পার্লামেন্ট ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট

(Last Updated On: ডিসেম্বর ৩০, ২০১৭)

পলাশ রহমান: ইতালির পার্লামেন্ট ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট সেরযো মাত্তারেল্লা। দেশটির রাজনৈতিক অচালাবস্থা থেকে মুক্তি এবং আগামী বছরের মার্চ মাসে জাতীয় সাধারণ নির্বাচন অায়োজনের লক্ষ্যে তিনি এ উদ্যোগ গ্রহণ করেন।

বেশ কিছুদিন থেকে ধারনা করা হচ্ছিল প্রেসিডেন্ট এমন একটা উদ্যোগ গ্রহণ করতে পারেন। কারন সরকার প্রধান হিসাবে মাত্তেও রেনসির সাংবিধানিক সংস্কার প্রস্তাব এবং গণভোটে হেরে গিয়ে তার বিদায়ের মধ্য দিয়ে মধ্যবাম সরকারের জনপ্রিয়তা প্রতিদিন জ্যামিতিক আকারে হ্রাস পাচ্ছিল। যে কারনে শাসক দল পার্তিতো দেমোক্রেতিকো তাদের এ আমলেই অন্তত দুইবার প্রধানমন্ত্রী পরিবর্তন করতে বাধ্য হয়।

সংবাদ মাধ্যমের দাবী অনুযায়ী রাজনৈতিক দল হিসাবে তরুণদের কাছে চিংকুয়ে স্তেল্লে বা ফাইভ ষ্টার দলের জনপ্রিয়তা বাড়লেও ধারনা করা হয় তারা একক ভাবে সরকার গঠন করার মতো জনপ্রিয় হয়ে ওঠেনি। তাবে সাবেক প্রধানমন্ত্রী সিনোর বেরলুসকোনির দল ফরছা ইতালিয়ার সাথে কোয়ালিশন করে নতুন সরকার গঠন হতে পারে। এর জন্য অপেক্ষা করতে হবে আসন্ন নতুন বছরের সাধারণ নির্বাচন পর্যন্ত।

রাজনৈতিক দলগুলো প্রেসিডেন্টের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে এবং সাধারণ নির্বাচন পর্যন্ত দেশ পরিচালিত হবে অন্তরবর্তিকালীন সরকারের মাধ্যমে।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.