call center copy

স্পেন প্রবাসীরাও মরদেহ দেশে প্রেরনসহ কল্যানমূলক সেবা পাবে

(Last Updated On: জানুয়ারি ১৪, ২০১৮)

মিরন নাজমুল, স্পেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য পদ গ্রহণ করে স্পেন প্রবাসী বাংলাদেশীরা বিভিন্ন সুযোগ সুবিধা নিতে পারবেন। স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এই বিষয়ে প্রবাসীদের জ্ঞাতার্থে একটি প্রচার পত্র বিলি করছেন। এই বোর্ডের সদস্যপদ গ্রহণ করা প্রবাসীদের যে সব সুযোগ সুবিধা দেয়া হবে সেগুলো হলো- বাংলাদেশীরা তাদের মেধাবী সন্তানের জন্য প্রতিবছর বোর্ড থেকে শিক্ষাবৃত্তি পাবেন, প্রবাসীদের সন্তান বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রবাসী কোটায় ভর্তির সুযোগ পাবেন, প্রবাসে মৃত্যু হলে তার মৃতদেহ দেশে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতাসহ স্বাজনদের নিকট লাশ হস্তান্তরের সময় বিমানবন্দরে স্থাপিত প্রবাসী ডেস্ক থেকে দেশের অভ্যন্তরে লাশ পরিবহন ও দাফন খরচ বাবদ পঁয়ত্রিশ হাজার টাকার আর্থিক সাহায্য প্রদান করা হবে, প্রবাসে মৃত্যু হলে মৃত ব্যক্তির পরিবারকে তিন লক্ষ টাকা আর্থিক অনুদান প্রদান করাসহ আরো বিভিন্ন ধরণের কল্যাণমূলক সেবা প্রদান করা হয়।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের জন্য তাদের ওয়েবসাইটে (www.wewb.gov.bd) অনলাইনে আবেদন করা যায়। পরে আবেদনের প্রিন্ট কপির সাথে পাসপোর্টের ফটোকপি, রেসিডেন্ট কার্ড অথবা স্পেনের যে বাসস্থানে থাকছেন তার সার্টিফিকেট (এমপাদরোনামিয়েন্তো)-এর ফটোকপি, দুই কপি ছবি ও চল্লিশ ইউরো সদস্য ফিসহ আবেদন পত্রটি দূতাবাসে জমা দিতে হয়। পরে এই আবেদনের প্রেক্ষিতে প্রয়োজনীয় যাচাই-বাছাইয়ের পর আবেদনকারীকে সদস্যপদের সনদ দেয়া হয়।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক উল্লেখিত অন্যান্য সেবা কার্যক্রমগুলো হচ্ছে- বিদেশগামী কর্মীদের সংশ্লিষ্ট দেশের আইন-কানুন, অধিকার-কর্তব্য, ভাষা, আবহাওয়া-পরিবেশ ইত্যাদি সম্বন্ধে প্রাক-বহির্গমন ব্রিফিং দেয়াসহ এছাড়া বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের মাধ্যমে কর্মীদের নিরাপদে বিদেশ গমন ও প্রত্যাবর্তনে সহায়তা প্রদান করা। প্রবাসে বাংলাদেশ মিশনসমূহের শ্রম উইংয়ের মাধ্যমে প্রবাসী কর্মীদের আইনগত সহায়তা প্রদান করাসহ প্রবাসে আটক কর্মীদের মুক্ত করে দেশে আনার জন্যও সহায়তা করা। প্রবাসে বিপদগ্রস্থ মহিলা কর্মীদের আশ্রয় প্রদানের জন্য সেইফ হোম প্রতিষ্ঠা ও পরিচালনা করা। প্রবাসে মৃত কর্মীর মৃত্যুজনিত ক্ষতিপূরণ, ইন্স্যুরেন্স, বকেয়া বেতন, সার্ভিস বেনিফিট আদায়ে সহযোগিতা করে এবং সেটা ওয়ারিশধের নিকট বিতরণ করা। প্রবাসী কর্মীর সম্পদ রক্ষাসহ অন্যান্য অসুবিধা দূরীকরণে স্থানীয় প্রশাসনের মাধ্যমে সহায়তা প্রদান করা। প্রবাসী কর্মী এবং তাদের পরিবারকে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং জেলা প্রশাসকের কার্যালয়ের প্রবাসী কল্যাণ শাখার মাধ্যমে সেবা প্রদান করা এবং প্রবাসবন্ধু কল সেন্টার যার নাম্বার ০৯৬৫৮৩৩৩৩৩৩-এর মাধ্যমে বিদেশে কর্মরত কর্মীদের সদস্যা সমাধান করা।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.