ভেনিসে প্রবাসীদের সন্ত্রাস বিরোধী শান্তি মিছিল

(Last Updated On: জানুয়ারি ১৫, ২০১৮)

দেশপ্রিয় নিউজঃ ইতালির অন্যতম প্রধান নগর ভেনিসে সন্ত্রাস বিরোধী শান্তি মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। লা পাচে (The Peace) নামক একটি সংগঠনের ব্যানারে আয়োজিত এ মিছিল সমাবেশে অভিবাসী বাংলাদেশি কম্যুনিটির বিভিন্ন সংগঠন যোগ দেয়। তারা ইতালিয় ভাষায় সন্ত্রাস বিরোধী বিভিন্ন শ্লোগান লেখা প্লেকার্ড বহন করে।

গত রবিবার (১৪ জানুয়ারী) সকালে ভেনিসের মেসত্রের কোরসো দেল পপোলো থেকে শুরু হওয়া মিছিলটি শহরের প্রাণকেন্দ্র পিয়াচ্ছা ফেরেত্তোয় গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিলকারীরা মুখে কোনো শ্লোগান না দিলেও সন্ত্রাস বিরোধী বিভিন্ন শ্লোগান লেখা ব্যনার প্লেকার্ড বহন করতে দেখা যায়।

পিয়াচ্ছা ফেরেত্তোর সমাবেশে বক্তারা বাংলা এবং ইতালিয় ভাষায় বক্তৃতা করেন। তারা বলেন, ইসলাম শান্তির ধর্ম। কোরান শান্তির সংবিধান। ইসলামের সাথে, কোরানের সাথে সন্ত্রাসবাদ, জঙ্গিবাদের কোনো সম্পর্ক নেই। যারা ধর্মের নামে সন্ত্রাস করে তারা সঠিক ইসলাম থেকে, কোরান থেকে অনেক দুরে। তারা বলেন, সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই।

বক্তারা বিশ্ব মিডিয়ার উদ্দেশ্যে বলেন, যে কোনো সন্ত্রাসী কর্মকান্ডকে কৌশলে মুসলমানদের কাঁধে চড়িয়ে দেয়ার বা ইসলামের নামে চালিয়ে দেয়ার মানসিকতা আর সন্ত্রাসবাদকে মদদ দেয়ার মধ্যে মৌলিক কোনো পার্থক্য নেই। সুতরাং মুসলমানদের সন্ত্রাসী হিসাবে উপস্থাপন করার অপচেষ্টা থেকে বিরত থাকতে হবে।

সমাবেশ থেকে ভেনিসে বসবাসকারী মুসলমানদের জন্য একটা সমজিদ নির্মান করতে স্থানীয় সরকারের প্রতি আহবান জানানো হয়।

প্রায় পাঁচ শতাধিক মুসলিম অভিবাসীর এ মিছিল সমাবেশকে ঘিরে শহরে কড়া পুলিশি নিরাপত্তা চোখে পড়ে।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.