হাওরের রাজপুত্র হামিদকে ফের অভিনন্দন

(Last Updated On: ফেব্রুয়ারি ১, ২০১৮)

পীর হাবিবুর রহমান: রাষ্ট্রপতি পদে মোহাম্মদ  আব্দুল হামিদ আবার নির্বাচিত হতে যাচ্ছেন। সংসদীয় শাসন ব্যবস্থায় তিনিই হচ্ছেন, সেই ভাগ্যবান রাজনীতিবিদ, যিনি টানা দুবার রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে রেকর্ড গড়তে যাচ্ছেন। স্বাধীনতা উত্তর বাংলাদেশে তৃণমূল রাজনীতি থেকে উঠে আসা এমন সাফল্যের গৌরব অর্জন আর কারো ভাগ্যে ঘটেনি। তাঁর জীবন নিরাবরণ সাদামাটা হলেও দীর্ঘ সংগ্রামের পথ কণ্টকাকীর্ণ।

ষাটের দশকের ছাত্রলীগের রাজনীতি দিয়ে বঙ্গবন্ধুর আদর্শের পথ হাঁটা অ্যাডভোকেট আব্দুল হামিদ মুক্তিযুদ্ধের সংগঠকই নন, বার বার নির্বাচিত সংসদ সদস্যই নন, গণতন্ত্রের আন্দোলনে অবিচল পথ হাঁটা নেতাই নন, দীর্ঘ কারাদহনের যন্ত্রণাও রয়েছে। ভাটির হাওড় থেকে উঠে আসা মানুষটি সাতবার এমপি, দুবার স্পিকার, একবার ডেপুটি স্পিকার ও একবার সংসদের বিরোধী দলের উপনেতাসহ অনেক দায়িত্বশীল পদে অগ্নিপরীক্ষা দিয়ে আওয়ামী লীগের আস্থা অর্জন করেছিলেন।

অর্জন করেছিলেন সকল মহলের গ্রহণযোগ্যতা। বিগত পাঁচ বছর সংবিধান অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে যোগ্যতার প্রমাণই রাখেননি; সবার মন জয় করেছিলেন। শুধু জানাজার রাষ্ট্রপতি হয়ে বসে থাকনেনি; প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগে বিস্তৃর্ণ হাওরের ফসল তলিয়ে গেলে বুক ভাঙ্গা কৃষকের আর্তনাধ শুনতে ছুটে গেছেন। সীমাবদ্ধতার মধ্যেও মানুষের জন্য মানবিক টানে দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে দাঁড়িয়ে গণতন্ত্র চর্চা ও রাজনৈতিক নেতৃত্বের সংকট দূর করতে ডাকসু নির্বাচনের তাগিদ দিয়েছেন।

 

জাতীয় জীবনে নানা ঘটনা প্রবাহে আনন্দ-বেদনা, আশা-হতাশা ও ক্ষুব্ধ সমাজের ভাঙ্গা-গড়ার চিত্রপটে দাঁড়িয়ে তাঁর প্রখর হিউমার সেন্স দিয়ে যেখানে গেছেন, সেখানেই মাতিয়েছেন। যেখানে কথা বলতে উঠেছেন, সেখনেই জয় করে নেমেছেন। যেখানেই সংকট দেখা দিয়েছে সাংবিধানিকভাবে দায়িত্ব পালন করেছেন। প্রথমবার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর হাওরের রাজপুত্র আবদুল হামিদকে অভিনন্দন জানিয়েছিলাম। সংসদের তিন-চতুর্থাংশ আসন পাওয়া সরকারি দল আওয়ামী লীগের মনোনয়নে ১৯ ফেব্রুয়ারি তিনি আবার দ্বিতীয় দফা রাষ্ট্রপতি নির্বাচিত হতে যাচ্ছেন।

তাঁর এই নির্বাচন এখন সময়ের ব্যাপার। যখন এবার রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে আওয়ামী লীগের পছন্দের তালিকায় অনেক সম্ভাব্য প্রার্থীর নাম উচ্চারিত হচ্ছিল, তখন লিখেছিলাম, আগামী জাতীয় নির্বাচন সামনে  রেখে এই অভিজ্ঞ, পরীক্ষিত, প্রাজ্ঞ, সফল রাষ্ট্রপতি ও রাজনীতিবিদকে আওয়ামী লীগ আবার দ্বিতীয় দফায় নির্বাচিত করবে।

এ বছর ঘটনাবহুল জাতীয় নির্বাচন সামনে রেখে অন্য কেনো ঝুঁকিতে যাবে না। বুধবার রাতে গণভবনে সংসদীয় বোর্ডের সভায় আওয়ামী লীগ সেই ভবিষ্যত বাণীকে প্রতিষ্ঠিত করেছে। রাজনৈতিক শাসন ব্যবস্থায় অতীতে অরাজনৈতিক ব্যক্তিদের রাষ্ট্রপতি করে দুই দল যেমন সুখ পায়নি, জাতীর জীবনেও স্বস্তি আসেনি। অতীত অভিজ্ঞতা থেকে আবদুল হামিদকে আবার নির্দ্বিধায় আবার রাষ্ট্রপতি নির্বাচিত করতেছে আওয়ামী লীগ। ১৯ ফেব্রয়ারি ভোট গ্রহণ হবে এবং তিনিই হবেন দেশের ২১তম রাষ্ট্রপতি। হাওরের রাজপুত্র রাষ্ট্রপতি হামিদকে আবারও অভিনন্দন। দেশ ও জাতির কল্যাণে তাঁর অবদান চিরস্মরণীয় হোক।

লেখক: প্রধান সম্পাদক, পূর্বপশ্চিমনিউজবিডি.কম

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.