ইতালি পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের সাম‌নে বিএন‌পির বি‌ক্ষোভ

(Last Updated On: ফেব্রুয়ারি ৯, ২০১৮)

 কমরেড খোন্দকার :দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেয়ার প্রতিবাদে ইতালির রো‌মে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাম‌নে বি‌ক্ষোভ ও প্রতিবাদ সভা ক‌রেছে বিএনপি।

ইতালি বিএন‌পি কেন্দ্রীয় ক‌মি‌টির সভাপ‌তি শাহ মো. তাইফুর রহমান ছোটন ও সাধারণ সম্পাদক খন্দকার নাসির উদ্দি‌নের নেতৃ‌ত্বে এ কর্মসূচি পালিত হয়।

এ সময় বক্তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, মিথ্যা মামলায় বেগম জিয়া‌কে প্রহসনমূলক রায় দি‌য়ে জাতীয়তাবাদী শ‌ক্তি‌কে প্র‌তিহত করা যা‌বে না।

বক্তারা ব‌লেন, অ‌বৈধ সরকারের অ‌বৈধ রায় বাংলার মানুষ যেমন মে‌নে নে‌বে না, তে‌মনি প্রবা‌সের অবস্থানরত দেশ‌প্রেমীরাও মে‌নে নেবে না।

তারা বলেন, আগামী নির্বাচ‌নে বিএন‌পি‌কে স‌রি‌য়ে দেওয়ার এই পাঁয়তারা নতুন কিছু নয়। এ সরকার ক্ষমতায় এসে‌ছে ভোটারহীন নির্বাচ‌নের মধ্য দি‌য়ে। বক্তারা রা‌য়ের প্র‌তিবাদ ও তীব্র নিন্দা জানাযন।

এসময় এক‌টি প্র‌তি‌নি‌ধি দল ইতালিয়ান পররাষ্ট্র মন্ত্রাণলয়ে এশিয়া ডিরেক্টর জেনা‌রেল ওরা‌চ্চিও গোয়ানচালের সা‌থে সং‌ক্ষিপ্ত বৈঠক ক‌রেন। ৩০ মি‌নি‌টি‌রে বৈঠ‌কের শে‌ষে তারা ব‌লেন, দে‌শে খুন-গুম, অগণত্রা‌ন্ত্রিক অবস্থান ও স্বৈরাচারী শাস‌নের কথা তু‌লে ধ‌রে এবং আগামী নির্বাচন তত্বাবধায়ক সরকা‌রের অ‌ধি‌নে সকল দ‌লের অংশগ্রহ‌ণের মধ্য দি‌য়ে গ্রহণ‌যোগ্য নির্বাচন প্রত্যাশা ক‌রার সহ‌যো‌গিতা চাওয়া হ‌য়ে‌ছে।

প্র‌তিবাদ সভায় রোম মহানগর বিএন‌পি, যুবদল, শ্র‌মিক দল, ম‌হিলা দল, স্বেচ্চা‌সেবক দল, জিয়া প‌রিষদ, তর‌পিনাত্তারা যুবদলসহ  অঙ্গ সংগঠ‌নের নেতৃবৃন্দ অংশগ্রহণ ক‌রেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। তারেক রহমানসহ এই মামলার বাকি আসামিদের ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে ঢাকার বিশেষ জজ-৫ আদালতের বিচারক আখতারুজ্জামান এই রায় ঘোষণা করেন। ৬৩২ পৃষ্ঠার রায়ের সারসংক্ষেপ পড়েন বিচারক।

বয়স বিবেচনায় খালেদা জিয়ার সাজা পাঁচ বছর কমানো হয়েছে। অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ডের পাশাপাশি দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করেছে আদালত।

৪০৯ ও ১০৯ ধারা মোতাবেক আসামিপক্ষের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত এ রায় দেয়। রায়ে খালেদা জিয়া বিনাশ্রম ও অন্য পাঁচ আসামি সশ্রম কারাদণ্ড ভোগ করবেন বলে জানিয়েছে আদালত।

রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন বেগম খালেদা জিয়া। কারাগারে থাকা মামলার আসামি ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও বিএনপির সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামালকেও আদালতে হাজির করা হয়।প্রায় ১০ বছর আগে, ২০০৮ সালের জুলাই মাসে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বে থাকার সময় এই মামলাটি করেছিল বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন।

(ঢাকাটাইমস)

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.