বোয়ালমারী সাংস্কৃতিক ঐক্যজোটের একুশের অনুষ্ঠান

(Last Updated On: ফেব্রুয়ারি ২৮, ২০১৮)

সংবাদদাতা, বোয়ালমারী , ফরিদপুর ।

একুশের চেতনায় এক ব্যতিক্রম অনুষ্ঠান উপহার দিলো বোয়ালমারী সাংস্কৃতিক ঐক্যজোট।

ভাষার মাসে শিশু কিশোরদের মাঝে মাতৃভাষা চর্চাকে প্রাধান্য দিতে ফরিদপুরের- বোয়ালমারী সাংস্কৃতিক ঐক্যজোট নানা অনুষ্ঠানের আয়োজন করেছে । তারই ধারাবাহিকতায় আজ সতাশ ফেব্রুয়ারি বোয়ালমারী কেন্দ্রীয় শহীদ মিনারে সংগঠনটি শিশু কিশোরদের জন্য আয়োজন করে ব্যতিক্রম ধর্মী প্রতিযোগিতার ।

বাবু জীবন কৃষ্ণ পাল এর সভাপতিত্বে সাজ্জাদুর রহমানের সঞ্চালনায় শিশুদের হাতেখড়ি ও বর্ণমালা পরিচয় করিয়ে দেওয়ার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান ।  বোয়ালমারী পৌরসদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত ছাত্রছাত্রীদের তিনটি বিভাগে ভাগ করে, করা হয় প্রতিযোগিতা মুলক অনুষ্ঠানে ।এতে পৌরসদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে ।চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শহীদ মিনার ও রঙ তুলিতে ভাষা শহীদদের নাম লেখার পাশাপাশি  একুশের চেতনায় মায়ের কাছে চিঠি লেখা ছিল অসাধারণ আয়োজন। যোগাযোগের মাধ্যম হিসেবে চিঠি লেখার প্রচলন যখন আমাদের থেকে হারিয়ে যেতে বসেছে , সেই সময় আয়োজকগণ ভাষা আন্দোলনের ইতিহাস ও প্রেক্ষাপট শিশু কিশোরদের বোধগম্য করে উপস্থাপন করেন এবং তার উপর মায়ের নিকট লিখতে বলা হয় চিঠি । ব্যতিক্রমী এই উদ্যোগেকে স্বাগত জানাই আগত অভিভাবকবৃন্দ ।

হাতেখড়ি অনুষ্ঠানে শিশুদের হাতেখড়ি দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব , বোয়ালমারী পাবলিক লাইব্রেরির সভাপতি , অক্ষরশিল্পী বাবু জীবন কৃষ্ণ পাল, মুক্তিযুদ্ধা কমন্ডার জহুরুল হক জহুর, কথাসাহিত্যক সিরাজুল ইসলাম , কবি ও নাট্যকার গাজী শামসুজ্জামান খোকন , কবি নারায়ণ চন্দ্র সরকার, কথাসাহিত্যক সাজ্জাদুর রহমান প্রমুখ । এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি ও আবৃত্তিকার নাসরিন সাজ্জাদ, সাংস্কৃতিক সংগঠক চৌধুরী মানোয়ার হোসেন, সাংবাদিক খান মোস্তাফিজুর রহমান সুমন,  এসএম বাকের শরীফ , অনলাইন অ্যাক্টিভিটর শুভঙ্কর পাল , জাহাঙ্গীর আলম, আল আমিন, খান সজীব সহ সংগঠনটির কর্মীবৃন্দ ।

আগামী মাসের দুই তারিখে বোয়ালমারী স্বাধীনতা চত্বরে সমাপনী অনুষ্ঠানে প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণ করা সমস্ত শিশু কিশোরদের হাত উপহার হিসেবে বই তুলে দেওয়া হবে বলে জানান আয়োজক কমিটির সদস্য সুমন খান । সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণের পাশাপাশি সাংস্কৃতিক ঐক্যজোটের পরিবেশনায় একুশের চেতনায় সংগীত সন্ধ্যা ও বিশিষ্ট নাট্যকার মান্নান হীরার রচিত নাটক বৌ  পরিবেশিত হবে । অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন কারক নাট্য সম্প্রদায় , ঢাকা এবং প্রবাসী কবি ও সাংবাদিক আমীর চারু বাবলু এবং সাংবাদিক খন্দকার শহিদুল ইসলাম কমরেড  ।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.