প্রধানমন্ত্রীকে কালো পতাকা প্রদর্শনকারীর সভায় ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত

(Last Updated On: মার্চ ১১, ২০১৮)

বিশেষ প্রতিনিধিঃ  বৃহস্পতিবার ইতালির রাজধানী রোমে নারী দিবসে ইতালি বিএনপির সহ-সভাপতি লায়লা শাহর নেতৃত্বাধীন মহিলা সমাজ কল্যাণ সমিতির অনুষ্ঠানে ইতালিস্হ বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদারের প্রধান অতিথি হওয়ার খবরে প্রবাসীদের মধ্য ক্ষোভের সঞ্চচার সৃস্টি হয়েছে ।

  মহিলা নেত্রী লায়লা নিজেই ইতালি বিএনপির সহ-সভাপতি নন , তার স্বামী শাহ তাইফুর রহমান ছোটন ইতালি বি এন পির সভাপতি । লায়লা শাহ গত মাসে (১২-১৪ ফেব্রয়ারী )প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতালী সফরের সময়ে সামনের কাতারে থেকে বিক্ষোভ মিছিল অংশ নিয়ে কালো পতাকা প্রদর্শন করেন এবং প্রধানমন্ত্রীর বিরুদ্ধ কুরুচিপূর্ণ মন্তব্য করেন । বিএনপির সেই কর্মসূচীতে নেতৃত্ব দেন যুক্তরাজ্য বিএনপি সভাপতি আব্দুল মালেক ও আন্তর্জাতিক সম্পাদক মহিদুর রহমান ও শাহ তাইফুর রহমান ছোটন।সেই সময় বিএনপি-জামাতের সরব এমন কর্মসূচি বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়।

    শুধু ইতালিই না প্রধানমন্ত্রীর ইউরোপের যেকোন দেশে সফরের সময় তিনি তার স্বামীর  সাথে যেয়ে  কালো পতাকা প্রদর্শন করে বিক্ষোভ করেন । ইতালি সহ ইউরোপের বিভিন্ন দেশের মুক্তিযুদ্ধের স্বপক্ষের শিবিরে বিষয়টি নিয়ে তোলপাড় সৃস্টি হয় ।এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের প্রথম সচিব ইরিন জুলি।

  সোবহান সিকদার শুধু একজন সাধারণ চুক্তি ভিত্তিক নিয়োগ পাওয়া রাষ্ট্রদূত নন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মূখ্য সচিবও ছিলেন । গত বছরের অক্টোবরে রোমে জামাত নেতার আমন্ত্রণের একটি আঞ্চলিক অনুষ্ঠানে গিয়ে বিতর্কের জন্ম দেন এই রাষ্ট্রদূত ।

সূত্র জানায় , রোমে বাংলাদেশি নারীদের অন্য আরেকটি সংগঠনের নারী দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হলেও রাষ্ট্রদূত বা দূতাবসের কোন কর্মকর্তা তা গ্রহন করেননি।

সোবহান সিকদারের সহ দুতাবাসের কর্মকর্তাদের বিরুদ্ধে বড় অভিযোগ ইতালি প্রবাসী সাংবাদিকদের , প্রধানমন্ত্রীর গত মাসের সফরের সময় সংবর্ধনা অনুষ্ঠানে স্হানীয় সাংবাদিকদের প্রবেশে বাধা দিলেও বি এন পি পন্হী দুয়েক জন সাংবাদিকের খোশ আমেজে অনুষ্ঠানে উপস্হিতি লক্ষ্য করা গেছে ।কিছু সাংবাদিকদের দূতাবাসের নিউজ বর্জনের আন্দোলন চলমান থাকলেও পরে বিষয়টি আপোষ হয়। রাষ্ট্রদূত সোবহান সিকদারের এমন রহস্য জনক ভূমিকায় সচেতন মহল শঙ্কিত বলে জানা যায় ।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.