ইতালিতে মহিলা সমাজ কল্যান সমিতির মায়ের স্মৃতিচারন

(Last Updated On: মার্চ ১৪, ২০১৮)

রিয়াজ হোসেন ইতালীঃ মা কথাটি ছোট্ট অতি কিন্তু যেন ভাই/মায়ের চেয়ে নাম যে মধুর, ত্রিভুবনে নাই।মাকে স্মৃতিচারন করে  ইতালির প্রবাসী নারীদের সংগঠন মহিলা সমাজ কল্যান সমিতি আয়োজন করল মায়ের স্মৃতিচারন অনুষ্ঠান ।

১৩ মার্চ  মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালির আয়োজনে রোমের তরপিনাত্তারা একটি হলরুমে এক আলোচনা সভার আয়োজন করা হয় ।

মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালীর সভাপতি লায়লা শাহ’র সভাপতিত্বে ও সৈয়দা শামীমা জামান এর পরিচালনায় বক্তব্য রাখেন সিঃসহ সভাপতি নার্গিস আক্তার হাওলাদার, নিলুফা বানু, ফাতেমা কবির, সহ সাধারণ সম্পাদক তাহমিনা আক্তার, সাংগঠনিক সম্পাদক মাহবুবা আক্তার চৌধুরী বাবলি, সহ সাংগঠনিক সম্পাদক মেহেনাজ তাবাস্সুম শেলি, কোষাধ্যক্ষ নার্গিস আক্তার, মহিলা বিষয়ক সম্পাদিকা ইফরোজা খানম ইফা , প্রচার সম্পাদক হেনা আক্তার ফাহিমা প্রমখ। 

কালে কালে একটি কথাই চিরায়ত সত্যিতে পরিণত হয়েছে, আর সেটি হচ্ছে- পৃথিবীতে মা শব্দের চেয়ে অতি আপন শব্দ আর দ্বিতীয়টি নেই।সন্তানের কাছে সবচেয়ে আপন, সবচেয়ে প্রিয় হচ্ছেন তার মা।আমরাও  মা আমরাও ভুলিতে পারচিনা আমার মা , শাশুড়ি ও মেয়েদের ।আমাদের মায়েরা আমাদের মানুষের মত মানুষ করতে গর্ভে সন্তান যেমন রক্ত শুষে নিরাপদে ধীরে ধীরে বড় হয়, তেমনি জন্মের পরও তিল তিল করে মা-ই কেবল তার নাড়িছেঁড়া ধনকে তিলে তিলে বড় করে তোলেন আগামীর সম্ভাবনাময় একজন মানুষ হিসেবে।এসব কথা ব্যাক্ত করে মা কে স্বরণ করে কান্নায় ভেঙে পড়েন মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালীর নেতৃবৃন্দরা ।এবং সভায় মাকে ভালোবাসা আর তার প্রতি হৃদয় নিংড়ানো শ্রদ্ধার বিষয়টি পবিত্র ধর্মগ্রন্থগুলোতে অত্যধিক গুরুত্ব দেয়া হয়েছে।পরিশেষে বক্তব্য রাখেন মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালি সভাপতি লায়লা শাহ তিনি বলেন প্রতি বছর আমরা মা দিবস পালন করে থাকি এবার একটু ভিন্ন ধর্মী ভাবে মাকে স্মৃতি স্বরণে বাংলাদেশের সাথে তাল মিলিয়ে  আমাদের আয়োজন।মা, মাতৃত্ব, মাতৃত্বের বন্ধন এবং পরিবার ও সমাজে মায়ের অবদানের স্বীকৃতি ও সম্মান প্রদর্শনের উদ্দেশ্যেই মা দিবস পালন করা হয়। মা দিবসের মূল উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেওয়া। যে মা জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন, তাকে শ্রদ্ধা দেখানোর জন্য দিবসটি পালন করা হয়। তবে শুধু একটি বিশেষ দিন নয়, মায়ের প্রতি সন্তানের ভালোবাসা প্রতি দিনের। প্রতি মুহূর্তের। মায়ের জন্য বিশেষ দিন থাকার দরকার আছে কিনা তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। কিন্তু একটি বিশেষ দিনে মাকে না হয় সবাই একটু বেশিই ভালোবাসি। যারা আজও বলেননি, মা তোমাকে ভালোবাসি।এবং পরিশেষে মহিলা সমাজ কল্যাণ সমিতি সকল নেতৃবৃন্দদেরা সকল মরহুমা মায়েদের জন্য দোয়া প্রার্থনা করেন এবং গান পরিবেশন করেন  ” জন্ম আমার ধন্য হল মাগো ” সেই গানের মধ্যে দিয়ে তারা মায়েদের প্রতি শ্রদ্ধা জানান।

শেষে মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালি

র ব্যবস্থাপনায় নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.