বড় বিপদে পড়বে ৫ জেলার লাখ লাখ প্রবাসি

(Last Updated On: মার্চ ৩০, ২০১৮)

আবুল কাশেম হৃদয়: বড় বিপদে পড়বে লাখ লাখ প্রবাসি ,জেলার নামের বানান সংশোধনের উদ্যোগ সঠিক। কিন্তু বড় বিপদে পড়বে লাখ লাখ প্রবাসি। কুমিল্লা জেলার নাম ইংরেজিতে Comilla একটি ভ,ুল শব্দ। সঠিকটা হলো Kumilla ।
এটি এখন সংশোধন হলে বেশি বিপদে পড়বেন প্রবাসী কুমিল্লাবাসী এবং পাঁচটি জেলার প্রবাসীরা। কারণ যারা তাদের পাসপোর্ট নবায়ন করবেন সেখানে Comilla শব্দের স্থলে Kumilla শব্দ লিখলে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী লাখ লাখ কুমিল্লাবাসী তাদের বিদেশের কাগজপত্র নবায়ণ করতে পারবেন না। করতে হলে সকল কাগজপত্র Comilla শব্দের স্থলে Kumilla শব্দ সংশোধন করতে হবে। এটি সবচেয়ে কঠিন একটি কাজ। এটি করতে মায়ের দুধ মুখে দিয়ে বের হবে প্রবাসীদের । অতএব বিষয়টি নিয়ে সুচিন্তিত বিবেচনা দাবি রাখে।

আবুল কাশেম হৃদয়ঃ সম্পাদক দৈনিক কুমিল্লার কাগজ

ফেইস বুক থকে..

 

৫ জেলার ইংরেজি নামের বানান পরিবর্তন

চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হচ্ছে। বাংলা নামের সঙ্গে মিল করতে এ পরিবর্তন আনছে সরকার।

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় আগামী সোমবার এ সংক্রান্ত প্রস্তাব উপস্থাপন করা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, পাঁচটি জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি আছে। এটা দূর করতে নিকার সভায় একটি প্রস্তাব উঠছে। সভাটি হবে সোমবার।

উল্লেখ্য, নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে নিকার সভায়। প্রধানমন্ত্রী হচ্ছেন এ কমিটির আহ্বায়ক।

বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান Chittagong, কুমিল্লার বানান Comilla, বরিশাল বানান Barisal, যশোরের বানান Jessore ও বগুড়ার বানান Bogra।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, Chittagong এর পরিবর্তে বানান Chattagram, Comilla এর পরিবর্তে Kumilla, Barisal এর পরিবর্তে Barishal, Jessore এর পরিবর্তে Jashore এবং Bogra এর পরিবর্তে Bogura করার প্রস্তাব অনুমোদনের জন্য নিকার সভায় উঠছে।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.