ইতালিতে বাংলাদেশ দূতাবাসের বর্ষবরন অনুষ্ঠান

(Last Updated On: এপ্রিল ১৫, ২০১৮)

এমডি রিয়াজ হোসেন,ইতালীঃ ইতালী রোমে নানা আয়োজনের মধ্য দিয়ে বাঙালি সংস্কৃতির ঐতিহ্যের ধারাবাহিকতায় বাংলা নববর্ষ উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস ইতালী। মুছে যাক গ্লানী, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা’ নতুন বছরের শুরুর লগ্নে ধুয়ে মুছে পবিত্র হোক ধরণী’-কবিগুরুর এমনই আকুতি বাঙালি সত্তাকে প্রতি বছরেই নিয়ে যায় ঐতিহ্যের দিকে। পহেলা বৈশাখ উদযাপন বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির প্রবাহকে বাঁচিয়ে রাখে ১৪২৫ বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে । আসুন বাংলা সংস্কৃতিকে লালন করি’- এই স্লোগানকে সামনে রোমের বাংলাদেশ দূতাবাস ইতালী বর্ষবরনে ব্যাপক অনুষ্ঠান মালার আয়োজন করে। পান্তা ইলিশ হরেক রকমের ভর্তা আয়োজন মনে রমনার বটমূলে দাড়িয়ে খাচ্ছে প্রাসীরা। শিশুদের জন্য আয়োজন করে ক্রিড়া অনুষ্ঠান আর মহিলাদেরর জন্য বালিশ খেলা ছিল খুবই উপভোগ্য ।

এ ছাড়াও আয়োজন ছিল মঙ্গল শোভাযাত্রা, পান্তা ইলিশ, বাহারি পিঠা-পায়েশ আর সাংস্কৃতিক অনুষ্ঠান। বর্ষবরণের অনুষ্ঠানে আগত সবাই অশুভ শক্তির বিনাশ এবং অতীতের জরা জীর্ণতা পেছনে ফেলে পৃথিবীর সকল মানুষের মঙ্গল কামনা করেন। নতুন বছরে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ মুক্ত একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রত্যাশা সকলের বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব ইরফানুল হকের পরিচালনায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতালী প্রবাসী সবাইকে শুভেচ্ছা জানান রাষ্ট্রদূত আঃ সোবহান সিকদার।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর মানস মিত্র, কাউন্সিলর রফিকুল আলম,রাজীব ত্রিপুরা,প্রথম সচিব ইরিন জুলি,শেখ সালেহ আহমেদ সহ আরো অনেকে। এ ছাড়াও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।সকাল থেকে শুরু হয়ে দুপুরে শেষ হয় ক্রিড়া অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার বিতরনের মধ্য দিয়ে।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.