কেন্দ্রীয় নেত্রীসহ ঢাবির ২৪ জনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার

(Last Updated On: এপ্রিল ১৭, ২০১৮)

কোটা সংস্কারের আন্দোলনের মধ্যে মোর্শেদাকে নির্যাতনের অভিযোগ ওঠার পর গত ১০ এপ্রিল তাৎক্ষণিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি এশাকে বহিষ্কার করেছিল ছাত্রলীগ।

কিন্তু এবার ইফফাত জাহান এশার বহিষ্কারাদেশ প্রত্যাহারের পর মোর্শেদা খানম মুনসহ ২৪ জনকে বহিষ্কার করেছে ছাত্রলীগ।

সংগঠনের সাবেক একদল নেতা এশার পক্ষে দাঁড়ানোর পর গত ১৩ এপ্রিল তার বহিষ্কারাদেশ তুলে নিয়ে সুফিয়া কামাল হলের ঘটনা তদন্ত করার সিদ্ধান্ত নেয় সরকার সমর্থক ছাত্র সংগঠনটি।

ওই তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে হল কমিটির সহসভাপতি মোর্শেদাসহ ২৪ জনকে বহিষ্কার করা হয়েছে বলে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ জানিয়েছেন।

দর্শনের ছাত্রী এশা যে কমিটির সভাপতি, সেই কমিটিতে সহসভাপতি ছিলেন উদ্ভিদ বিজ্ঞানের ছাত্রী মোর্শেদা।

১০ এপ্রিল হলের ভেতরে মোর্শেদার পা কেটে দেওয়ার কথা ছড়িয়ে পড়ার পর এশার উপরও হামলা হয়েছিল। এশার পক্ষাবলম্বনকারী বলছেন, মোর্শেদার পা কেটে দেওয়া হয়নি, নিজেই আঘাত করতে গিয়ে কাচে পা কেটেছিল তারা।

কেন্দ্রীয় নেত্রীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২৪ জনকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

সোমবার রাতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বহিষ্কারের কথা জানানো হয়। এতে বলা হয়েছে, ১০ এপ্রিল রাতে কবি সুফিয়া কামাল হলে অনাকাঙ্ক্ষিত ঘটনায় জড়িত থাকার কারণে তাদের স্থায়ীভাবে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো।‘অনাকাঙ্ক্ষিত’ ঘটনার বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগ সভাপতি সোহাগ গণমাধ্যমকে বলেন, ‘এরা এশাকে মারধরের ঘটনায় জড়িত ছিল। তদন্তের ভিত্তিতে তাদের ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে।’

 

 

বহিষ্কৃতরা হলেন, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাহিত্যবিষয়ক সম্পাদক খালেদা হোসেন মুন, কবি সুফিয়া কামাল হলের সহ-সভাপতি মুর্শেদা খানম, আতিকা হক স্বর্ণা, মিরা, হলের সাংগঠনিক সম্পাদক জান্নাতী আক্তার সুমি, সহ-সম্পাদক শ্রাবণী, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্স অনুষদের যুগ্ম সাধারণ সম্পাদক শারমিন আক্তার সুমি, চারুকলা অনুষদের উপ-তথ্য ও গবেষণা সম্পাদক আশা।

এছাড়া নাট্যকলা বিভাগের নেত্রী লিজা, মিথিলা নুসরাত চৈতি, সংগীত বিভাগের সোনম সীথি, প্রিয়াঙ্কা দে, প্রভা, চারুকলার সুদীপ্তা মন্ডল, অনামিকা দাস, নৃবিজ্ঞানের শারমিন সুলতানা, উর্দু বিভাগের মিতু, ভূতত্ত্ব বিভাগের শিলা, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মনিরা, রুনা, শান্তি ও সংঘর্ষ বিভাগের জুঁই, বাংলা বিভাগের তানজিলা ও সমাজকল্যাণ বিভাগের তাজ।

 

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.