পিপল এন টেকের মিলিয়ন ডলার স্কলারশীপ

(Last Updated On: এপ্রিল ১৭, ২০১৮)
-রফিকুল ইসলাম আকাশ , যুক্তরাষ্ট্র থেকে,
ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলোজি, পিপল এন টেক মিলিয়ন ডলার স্কলারশীপ ঘোষনা করেছে। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে
বাংলাদেশী মালিকানাধীন এক প্রযুক্তি প্রশিক্ষন প্রতিষ্ঠান উত্তর আমেরিকায় বাংলাদেশী অভিবাসীদের জন্য ১ মিলিয়ন ডলার স্কলারশীপের ঘোষনা দিয়েছে। পিপল এন্ড টেক চলতি বছর ২০১৮ সালের জন্য ২৫০ জন শিক্ষার্থীকে প্রযুক্তি প্রশিক্ষন বাবদ এই বৃত্তি প্রদান করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও আবুবকর হানিপ । তিনি আরও বলেন , প্রতি বছরই বিভিন্ন ভিসা স্ট্যাটাস নিয়ে বাংলাদেশিরা স্বপ্নের দেশ যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছে কিন্তু কর্মক্ষেত্রের কঠিন বাস্তবতা তাদের হতাশ করছে, স্বপ্ন ভঙ্গের নতুন আবাসন গড়ছে সেই স্বপ্নিল জীবনে । অথচ বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও বাস্তবায়নকল্পে যোগ্য আইটি পারসনালিটি এখনও প্রয়োজনের তুলনায় অপ্রচুর। প্রবাসী শিক্ষিত ও উদ্যমী বাংলাদেশীরা স্কলারশীপ সুবিধা নিয়ে নিজেদের ভাগ্যোন্নয়নে কাজ করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন, প্রকৌশলী আবুবকর হানিপ ।
আগ্রহী প্রার্থীদের আগামি ২০ এপ্রিলের মধ্যে পিপল এন টেক ডট কম
( www.poeoplentech.com)
এই ওয়েব সাইটে বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে বলা হয়েছে।
পিপল্ এন টেকের প্রতিষ্ঠাতা ও সিইও প্রকৌশলী আবু বকর হানিপ ১লা এপ্রিল রোববার নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

উল্লেখিত এই ঘোষনায়, পিপল এন্ড টেক প্রতিষ্ঠান থেকে ২৫০ জনের বেশি শিক্ষার্থীকে স্কলারশিপের আওতায় বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে আইটি প্রশিক্ষন প্রদান করা হবে। এই প্রকল্পের মাধ্যমে সফটওয়ার টেস্টিং ( ইউএফটি/মোবাইল অটোমেশন-এ পঞ্চাশজন, সফটওয়ার টেস্টিং-সেলেনিয়াম এ পঞ্চাশজন, Software testing with DevOps (AWS, AZURE),-পঞ্চাশজন। ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট পঞ্চাশজন (
Front End Development (HTML, CSS, JavaScript, AngularJS) পঞ্চাশজন
এবং ডেটাবেজ এ্যাডমিনেস্ট্রেশন এ পঞ্চাশজন শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কর্মবাজারের জন্য উপযুক্ত করে গড়ে তোলা হবে। পিপল এন্ড টেক এর নিয়মিত কোর্স ফি ৪ হাজার ডলার, তবে স্কলারশীপ প্রাপ্তদের ক্ষেত্রে এই ফি পুরোপুরি মওকুপ করা হবে বলে জানিয়েছেন আবুবকর হানিপ। প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট ফারহানা হানিপ জানালেন, স্কলারশীপের ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দেয়া হবে।

দীর্ঘ ১৪ বছর যাবত প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের প্রযুক্তি শ্রমবাজারে প্রায় ৫ হাজার শিক্ষার্থীর চাকুরীর প্রাপ্তিতে সহযোগিতা করেছে, যার প্রায় ৪হাজার বাংলাদেশী বংশোদ্ভুত।ফলে প্রবাসী বাংলাদেশিদের অনেকেই অড যব ছেড়ে সম্মানজনক পেশায় নিজকে অধিষ্ঠিত করেছেন ।আগামী এক বছরের মধ্যে উপযুক্ত বাংলাদেশী শিক্ষার্থীরা এই স্কলারশীপ সুবিধার আওতায় বিনা খরচে অথবা স্বল্প খরচে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণপূর্বক যুক্তরাষ্ট্র ও কানাডার মূলধারার প্রযুক্তি কর্ম-বাজারে উচ্চ বেতনে কাজের সুযোগ গ্রহণ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয় যুক্তরাষ্ট্র ও কানাডায় ৬ টি ক্যাম্পাস ছাড়াও বাংলাদেশের ঢাকায় পিপল এন্ড টেক এর ২০ হাজার স্কয়ারফুটের একটি বিশাল নতুন ক্যাম্পাস খোলা হয়েছে। ঢাকার ক্যাম্পাস থেকেও শিক্ষার্থীরা প্রযুক্তিতে উচ্চশিক্ষা গ্রহন করতে পারবে। অনলাইনে সেখানেও আমেরিকার কোর্স কারিকুলাম একই পদ্ধতিতে শেখানো হচ্ছে । আগ্রহীরা সেখান থেকে প্রশিক্ষন গ্রহন করতে পারবে বলেও জানানো হয়েছে সংবাদ সম্মেলনে। প্রশিক্ষন শেষে যুক্তরাষ্ট্রের প্রবেশ সাপেক্ষে, বছরে ৮০ হাজার থেকে ২ লক্ষ ডলার পর্যন্ত আয় করতে পারবেন শিক্ষার্থীরা।

আগামি ৩০ এপ্রিলের মধ্যে আগ্রহীদের আবেদন করতে হবে।
এ বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদেরকে
Address: 1604 Spring Hill Rd, Suite # 302 , Vienna, VA 22182
Tel:1-855-JOB-PIIT(1-855-562-7448),
info@peoplentech.com
www.peoplentech.com

poeoplentech.com
ww1.poeoplentech.com
Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.