পানি খেলেও হতে পারে মারাত্মক বিপদ

(Last Updated On: মে ৫, ২০১৮)

পানি আমাদের বেঁচে থাকার ক্ষেত্রে একটি অপরিহার্য উপাদান। পানি খাওয়ার ফলে শুধু আমাদের পিপাসাই মেটে না, সেই সঙ্গে শরীরে পানি মাত্রা বা ভারসাম্যও বজায় থাকে। পানিকম খেলে যেমন শরীরে নানা সমস্যা দেখা দেয়, তেমনই যখন তখন পানি খেলেও কিন্তু মারাত্মক বিপদ হতে পারে। ভুল সময়ে জল খেলে শরীরে কী কী সমস্যা সৃষ্টি হতে পারে আসুন জেনে নেওয়া যাক-

১। শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়া একান্ত প্রয়োজন। কিন্তু তা বলে অতিরিক্ত পরিমাণে পানি খেলে শরীরে লবণের ভারসাম্য নষ্ট হয়ে গিয়ে নানা ধরনের রোগব্যাধী হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। তাই পিপাসা না পেলে পানি না খাওয়াই ভাল।

২। ভারি খাবার, যেমন ব্রেকফাস্ট, লাঞ্চ অথবা ডিনারের পরে পানি খাওয়াটা একেবারেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। খাওয়ার আগে পানি খেলেও খাওয়ার পরে পানি একবারেই খাওয়া চলবে না। আর খাবার খাওয়ার সময় ঘন ঘন পানি খাওয়ার অভ্যাস একবারেই বর্জন করুন।

৩। হালকা শরীরচর্চার পর সামান্য পরিমাণ পানি খাওয়া যেতে পারে। কিন্তু ভারি ওয়ার্কআউটের পর পানি খাওয়া একেবারেই উচিত নয়। আসলে শরীরচর্চার সময় ঘামের সঙ্গে প্রচুর পরিমাণে মিনারেল বেরিয়ে যায়। এই ঘাটতি মেটাতে শরীরচর্চার পর ডাবের পানি খাওয়া চলতে পারে। কিন্তু জল একেবারেই নয়।

৪। দীর্ঘক্ষণ শরীরচর্চার পর পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে যায়। এই সময় ঠান্ডা পানি খেলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে।

বিডি প্রতিদিন

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.