ডেনমার্কে বৈশাখী মেলা ও পিঠা উৎসব

(Last Updated On: মে ৭, ২০১৮)

শনিবার ডেনমার্কে বৈশাখী মেলা ও পিঠা উৎসব পালন করা হয়েছে।

সাকিব ও শামার উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস ডেনমার্কের মাননীয় রাষ্ট্রদূত জনাব আব্দুল মুহিত, বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের সচিব  শাকিল শাহরিয়ার ও দূতাবাসের কর্মকর্তাগণ সহ ডেনমার্কের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও গণমাধ্যম ব্যক্তিবর্গ।

সম্মিলিত কণ্ঠে বাংলাদেশ জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়, অনুষ্ঠানে প্রথম পর্বে ডেনমার্কে বসবাসরত ভাবিদের তৈরি মজাদার পিঠার মধ্যে ছিল ভাপা, পাটিসাপটা, পাকন, পুলি, মিঠা, ক্ষীরপুলি, নারকেলপুলি, আনারকলি, দুধসাগর এবং চিতই , হরেক রকমের মিষ্টি, সন্দেশ, ছোলা বুট, মুড়ি, সিঙ্গারা, চমুচা সহ প্রভৃতি পিঠা খাওয়ার মধ্যে দিয়ে পিঠা উৎসব পালন করা হয় ।

মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা, এসো, হে বৈশাখ…এসো এসো — এ গানটি দিয়ে ন বৈশাখের মুল অনুষ্ঠান শুরু করা হয় ।সঙ্গীত পরিবেশন করেন অধ্যাপক সাজ্জাত , ওমর ফারুক ,সাকিব ,সুরভী সহ অনেকে ।অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ দূতাবাস ডেনমার্কের মাননীয় রাষ্ট্রদূত জনাব আব্দুল মুহিত। তিনি তার বক্তব্যে বলেন বাংলাদেশের ধর্মীয় উৎসব গুলো খণ্ডিত চিত্র থাকলেও বাংলা বর্ষবরন উৎসবটি সার্বজনীন। তিনি আরো বলেন আগামী বৎসর গুলোতে ডেনমার্কে মঙ্গল শোভাযাত্রা অথবা বর্ষবরণ র‍্যালি করার চিন্তা ভাবনা থাকবে।
বাংলা এবং বাঙালির ঐতিহ্যের প্রতীক, প্রাণের উৎসব ‘বৈশাখ’। বৈশাখ মানেই বাঙালির সর্বজনীন উৎসব। বৈশাখের ছন্দ-উচ্ছ্বাস ‘এসো হে বৈশাখ’ গানটিও যেন মিশে গেছে বাঙালি আর বৈশাখী উৎসবে। বৈশাখ মানেই বাঙালির চিরায়ত সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ, যে উৎসবকে অস্বীকার করা যায় না। অনুষ্ঠানের শেষ পর্বে ছিল বিভিন্ন ভর্তা ও বাংলাদেশে জাতীয় মাছ ইলিশ দ্বারা বৈশাখীভোজ কয়েকটি উল্লেখযোগ্য ভর্তার নাম বলা যেতে পারে, যেমন, ইলিশ মাছ, গরুর মাংস, খাসীর মাংস, মুরগীর মাংস, ইলিশ মাছের কানসা, তরমুজের খোসা, এমন কি চীনা বাদামের ভর্তাও ছিলো।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন মাহবুবুল হক, হাসনাত রুবেল, কামরুল ইসলাম,মোস্তফা মজুমদার বাচ্চু, মাহবুবুর রহমান, ড. বিদ্যুৎ বড়ুয়া , নাইম উদ্দিন, নুরুল ইসলাম টিটু, সার্দার সাইদুর রাহমান, মশিউর রহমান শাওন, তহিঁন আহমেদ, জাহিদুর রহমান।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.