তবুও যেন একজন নির্দোষ মানুষ সাজা না পায়…

(Last Updated On: মে ২৯, ২০১৮)

এডভোকেট আনিসুর রহমান মিঠু: প্রয়োজনে একশ জন দোষী বেঁচে যাক , তবুও যেন একজন নির্দোষ মানুষ সাজা না পায় । এটাই হচ্ছে আইন প্রয়োগ ক্ষেত্রে , অনুসরণীয় বিধান ।

ক্রস ফায়ার এর আভিধানিক অর্থ যাই হউক , মানুষ বুঝে আসল ঘটনা কি । তবে মানুষ এখনো এ পদ্ধতির পক্ষেই আছে ।কারন মানুষ মাদক ও সন্ত্রাস মুক্ত সমাজ ব্যবস্থা চায় ।

কিন্তু ক্রস ফায়ারের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরো সাবধান হওয়া প্রয়োজন ।

টেকনাফের কাউন্সিলর আক্রামের ঘটনার পর , তাঁর পুলিশের প্রশংসনীয় মাদক নিরসন কর্মসূচী অনেকাংশে বিতর্কিত হয়েছে ।এ ধরনের ভুল কোন ভাবেই গ্রহণযোগ্য নয় ।

কাউন্সিলর আক্রামের জানাজায় হাজার হাজার লোক উপস্থিত হয়েছে , হৃদয়ের টানে ।মানুষের আহাজারি থেকেই সেটা বুঝা যাচ্ছে ।

অনেক সময় বড় সন্ত্রসীর জানাজায়ও বেশী লোক হয় ! সেসব লোক আসে , আসলেই বেয়াদবটা মরেছে কি না দেখার জন্য ।অথবা দলীয় কারনে ।তবে মানুষের চেহারাই বলে দেয় তারা কতটা ব্যথিত ।

কোন প্রভাশালীর ইশারায় কিংবা পুলিশের এই মহৎ কর্মসূচীকে অংকুরে বিনষ্ট করার চিন্তা থেকে কেউ যদি এ কাজ করিয়ে থাকে , সে ব্যক্তিরও অতিদ্রুত একই পরিণতি হওয়া উচিৎ।যেমন হয়েছে চট্টগ্রামে ।

পুলিশের ভাবমূর্তি যতোই উজ্জল হবে , ততোই তাদেরকে বিনয়ী হতে হবে । উন্নত রাষ্টের পুলিশের মতো । পুলিশের প্রতি মানুষের ভয় এবং সমর্থন দুটোই থাকতে হবে ।

ক্ষমতার সাথে সাথে তাদের অহংকার বাড়তে থাকলে , মানুষ অন্য বাহিনীর সাথে তাদের নৈতিকতার তোলনা করতে শুরু করবেই ।পুলিশের প্রতিটি সদস্যের মধ্যে এই সচেতনতা থাকা জরুরী ।

এডভোকেট আনিসুর রহমান মিঠু, সাবেক সাধারন সম্পাদক, কুমিল্লা জেলা ছাত্রলীগ।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.