‘ওরা কত সৌভাগ্যবান, গ্রেপ্তারের ৩ ঘণ্টার মধ্যে জামিন’: হাইকোর্ট

(Last Updated On: আগস্ট ১৩, ২০১৮)

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় গ্রেপ্তারের তিন ঘণ্টার মধ্যে ম্যাজিস্ট্রেট আদালত থেকে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান ওয়াহিদুল হকসহ দুজনের জামিনের ব্যাপারে হাইকোর্ট বলেছেন, ‘ওরা কত সৌভাগ্যবান, গ্রেপ্তারের তিন ঘণ্টার মধ্যে জামিন হয়ে গেছে। অথচ পত্রপত্রিকায় খবরে দেখি, অনেক জামিনযোগ্য মামলায় জামিন হচ্ছে না।’

ওই দুজনের জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে জারি করা রুলের শুনানির জন্য বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে গঠিত তিন সদস্যের বৃহত্তর বেঞ্চ থেকে আজ বৃহস্পতিবার এই মন্তব্য আসে।

বৃহত্তর বেঞ্চের অপর দুই সদস্য হলেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আশরাফুল কামাল।

বিচার শুরুর আগেই বিশেষ আইনের কোনো মামলায় বিচারিক হাকিম (জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) আদালত কোনো আসামিকে জামিন দিতে পারে কি না, তা নিষ্পতির জন্যই তিন সদস্যের সমন্বয়ে এই বৃহত্তর বেঞ্চ গঠন করে প্রধান বিচারপতি।

ওই বেঞ্চে আজ এ বিষয়ে শুনানি শুরু হয়েছে। আদালতে ওয়াহিদুল হকের পক্ষে আইনজীবী ছিলেন আরশাদুর রউফ ও শেখ বাহারুল ইসলাম। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। আদালত আগামী ৯ আগস্ট পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগের ওয়াহিদুল হকসহ আট জনের বিরুদ্ধে গত ২৫ জানুয়ারি দুদক মতিঝিল থানায় মামলা করে। এ মামলার পর ওই দিনই ওয়াহিদুল হক, আবু হেনা মোস্তফা কামাল ও সাইফুল হককে গ্রেপ্তার করা হয়। এর পর তাদের মহানগর হাকিম আদালতে নেওয়া হলে আদালত ওয়াহিদুল হক ও মোস্তফা কামালকে জামিন দেন। আর জ্ঞিাসাবাদের জন্য সাইফুল হককে তিনদিনের পুলিশ হেফাজতে দেওয়া হয়।

গ্রেপ্তারের তিন ঘণ্টার মাথায় জামিন হওয়ার খবর নজরে আসার পর ওই দুজনের জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে গত ৩১ জানুয়ারি স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ।

পাশাপাশি নিম্ন আদালতে থাকা মামলার নথি হাইকোর্টে পাঠাতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতকে নির্দেশ দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় এ আদালত ৪ এপ্রিল এক আদেশে বৃহত্তর বেঞ্চ গঠনের সুপারিশ করে মামলার নথি প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেন। এ অবস্থায় প্রধান বিচারপতি বৃহত্তর বেঞ্চ গঠন করেন।

Print Friendly

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.