জাতীয় ঐক্য জাতীয় তামাশার নামান্তর

(Last Updated On: সেপ্টেম্বর ১৬, ২০১৮)

জাকির হোসেন মারুফ: জাতীয় ঐক্য,জাতীয় ঐক্য বলে যারা প্রাণাতিপাত করছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই,আপনারা গোটা জাতির সাথে তামাশা করছেন,করছেন ভাওতাবাজি। আপনাদের অনেককেই প্রায়শই বলতে শোনা যায় আওয়ামীলীগ এখন আর বঙ্গবন্ধুর আদর্শ অনুসরন করে না ইত্যাদি ইত্যাদি।বিশেষ করে তারা বেশি বলেন যারা আওয়ামী লীগ রাজনীতিতে অপাংক্তেয় হয়ে দলছুট হয়েছেন।ভালো কথা আপনাদের আমাদের রাজনীতি ভালো না ই লাগতে পারে।এটা আপনাদের অধিকার।তবে আপনাদের মাঝে ‘আরেকবার সাধিলে খাইবো’ এমন লোকও আছেন। সেটা অবশ্য অন্য প্রসঙ্গ।

যা হোক, যা বলতে চাইছিলাম,আপনাদের কেউ কেউ আপনাদের ভাষ্য অনুযায়ী বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী বলে নিজেদের দাবী করেন।কি করে আপনারা মোস্তাক-জিয়া খুনীচক্রের উত্তরাধিকার বিএনপির সাথে জাতীয় ঐক্য করতে চান?

একুশে আগস্ট গ্রেনেড হামলার আসামী খুনীচক্রের সাথে জাতীয় ঐক্যের রুপরেখা নিয়ে আলোচনা করেন?আপনারা বলে থাকেন মহাজোটে পতিত স্বৈরাচার এরশাদ সমস্যা।তো এরশাদের গৃহপালিত নেতাকে নিয়ে কি করে জাতীয় ঐক্য করেন?অসাম্প্রদায়িক রাজনীতির ভিত্তিতে জাতীয় ঐক্যের কথা বলেন।কি করে বি চৌধুরীকে নিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়বেন যিনি এক হাতে গীতা আর এক হাতে কুরআন শরীফ নিয়ে ভোটের বাজারে সাম্প্রদায়িক বিষ বাস্প ছড়িয়েছেন?জামায়াতের নিবন্ধন নেই।

পাকিস্তানি আইএসআই এর পরামর্শে বিএনপি ৫০ টি আসনে জামায়াত নেতাদের দলীয় মনোনয়ন দিচ্ছে।আপনারা বলবেন আমারা যুদ্ধাপীাধদের দলকে জাতীয় ঐক্যে নেইনি।এসব কাক চালাকি মানুষ বোঝে।এসবই নীতিবিবর্জিত রাজনীতির খেলা।একারনেই গত পঁচিশ বছর ষড়যন্ত্রের রাজনীতি করে আওয়ামীলীগ কে ধ্বংস করা যায়নি।হয়তো বিএনপি-জামাতের মতো প্রতিক্রিয়াশীল গোষ্ঠী মাঝে মধ্যে লাভবান হয়েছে।নিজেদের কৃতকর্মের জন্য জাতির নিকট ক্ষমা চাইবেন না ঠিকই,কিন্তু বাংলাদেশের অশুভ রাজনীতির প্রতীক খুনীচক্রের গডমাদার বেগম জিয়ার পদলেহন করতে আপনাদের আপত্তি নেই।কৌতুক আর হাস্যরসের উদ্রেক করা জাতীয় ঐক্য প্রক্রিয়ার অসাড়তা নিয়ে তাই আমাদের মনে কোনো সন্দেহ নেই।

লেখকঃ জাকির হোসেন মারুফ

  সাবেক ছাত্রনেতা ও সদস্য,কেন্দ্রীয় উপ-কমিটি বাংলাদেশ আওয়ামী লীগ।

সাবেক সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ। সদস্য সমন্বয়কারী আমরা ক’জন মুজিব সেনা।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.