ইউরোপে রোববার ঘড়ির কাঁটা ১ ঘণ্টা কমানো হবে

(Last Updated On: অক্টোবর ২৬, ২০১৮)

শ্রমিক-মালিকের সময় সঞ্চয়ের সুবিধার্থে ইউরোপে বছরে দু’বার ঘড়ির কাঁটা এক ঘণ্টা কমানো ও বাড়ানো হয়। সেই সূত্রে অক্টোবর মাসের শেষ শনিবার দিবাগত রাতে(রোববার ২৮ অক্টোবর)  স্থানীয় সময় রাত ৩ টায়, সময় পরিবর্তন করে এক ঘণ্টা পেছানো হয় , ৩ টার ঘড়ির কাঁটা ২ টায় আনা হবে। ডিএসটি নিয়মানুসারে বছরের প্রথম তিন মাস পর এবং বছর শেষ হওয়ার দুই মাস পূর্বে ঘড়ির কাঁটা পরিবর্তন করা হয়। দিবালোক সংরক্ষণ করে কাজে লাগাতে প্রতি গ্রীষ্ম এবং শীতকালে সূর্যাস্ত এবং উদয়ের ওপর ভিত্তি করেই ঘড়ির কাঁটা পরিবর্তন করা হয়। বাংলাদেশের সাথে (আজ শনিবার দিবাগত রাত থেকে ) সময়ের ব্যাবধান হবে ৫ ঘন্টা।  ইতালি, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, গ্রীস, সুইজারল্যান্ড, ডেনমার্কসহ ইউরোপ জুড়ে যখন দুপুর ১২টা, বাংলাদেশে হবে তখন বিকাল ৫ টা।

শীতের সময় ঘড়ির কাঁটা এক ঘণ্টা পেছানো হয় আর গ্রীষ্মকালে এক ঘণ্টা বাড়ানো হয়। এর আগে গত ৩১ মার্চ শনিবার দিবাগত রাত ১২টার পর ঘড়ির কাঁটা ১ ঘণ্টা বাড়ানো হয়।

দেশটিতে ১৯১৬ সাল থেকে ঘড়ির কাঁটা পরিবর্তন করা হচ্ছে। তবে ১৯২০ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত এ নিয়ম চলার পর কয়েক বছর বন্ধ ছিল। পরে আবার ১৯৪৮ সালে একটি আইন প্রণয়নের মাধ্যমে ১৯৬৬ সালে এর কার্যকারিতা শুরু হয় এবং এটি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সমন্বয় করা হয়। সেই থেকেই ইতালীসহ ইউরোপের বিভিন্ন দেশে ঘড়ির কাঁটা শীত ও গ্রীষ্মে এক ঘণ্টা পরিবর্তন অব্যাহত আছে।মার্চের শেষ শনিবার ও অক্টোবরের শেষ শনিবার দিবাগত রাতে সময় পরিবর্তন হয় ।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.