ইতালিতে ঝড়ে ২০ জনের মৃত্যু, ধ্বংস দেড় কোটি গাছ

(Last Updated On: নভেম্বর ১২, ২০১৮)

ইতালির উত্তরাঞ্চলে প্রচণ্ড বৃষ্টিপাত ও ঝড়ো আবহাওয়ায় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে ধ্বংস হয়ে গেছে এক কোটি ৪০ লাখ গাছসহ কয়েক হাজার হেক্টর বনভূমি।

দেশটির বেসামরিক সুরক্ষা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, চলতি সপ্তাহে শুরু হওয়া বিরূপ আবহাওয়ার কারণে দেশটিতে এ ধ্বংসযজ্ঞ নেমে এসেছে।

নিহত ব্যক্তিদের মধ্যে ইতালির নাগরিক ছাড়াও একজন জার্মান পর্যটক রয়েছেন। অধিকাংশই ঝড়ে গাছ পড়ে মারা গেছেন। এছাড়া বজ্রপাতেও কয়েকজনের মৃত্যু হয়েছে।

গত বৃহস্পতিবার পাবর্ত্যাঞ্চলীয় দোলোমাইস রেঞ্জের ভেনেতো এলাকায় সৃষ্ট ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

মনে হচ্ছে ভূমিকম্প হয়েছে মন্তব্য করে ভেনেতোর গভর্নর লুসা জাইয়া বলেন, ভয়ঙ্কর ঝড় ও তীব্র বজ্রপাতে হাজার হাজার হেক্টর বনভূমি ধ্বংস হয়ে গেছে। মাটিতে শুয়ে পড়েছে প্রায় দেড় কোটি গাছ।

লুসা জাইয়া জানান, ঝড়ের কবলে পড়ে অন্তত ১ লাখ ৬০ হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছেন। সার্বিক পরিস্থিতি এমন যে, দোলোমাইস দেখতে চন্দ্রপৃষ্ঠের মতো হয়ে গেছে।

জাইয়া আরও জানান, ঝড়ে অন্তত ১০০ কোটি ইউরোর সম্পদ ধ্বংস হয়ে গেছে। ঝড়বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে দেশটির বেলুনো প্রদেশের বেশ কয়েকটি শহরের মধ্যে অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এদিকে, ইতালির কৃষি বিভাগে পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, সপ্তাহব্যাপী চলমান ঝড় ও বজ্রপাতে অন্তত ১৪ মিলিয়ন (১ কোটি ৪০ লাখ) গাছ ধ্বংস হয়ে গেছে।

ইতালির আবহাওয়া অধিদফতর এক বিবৃতিতে চলমান পরিস্থিতিতে ‘খুবই গুরুতর’ অ্যাখা দিয়েছে। একই সঙ্গে তারা জানায়, ইতালিতে বিগত ৫০ থেকে ৬০ বছরে এমন বিরূপ আবহাওয়া দেখা যায়নি।

আবহাওয়া অধিদফতর জানায়, ঝড়ের সময় বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১৮০ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। উত্তরাঞ্চলে সৃষ্ট এ ঝড়ের প্রভাবে রাজধানী রোমেও শতাধিক গাছ উপড়ে পড়ে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.