প্রাথীশূন্য ১৩ আসনে কি করবে বিএনপি?

(Last Updated On: ডিসেম্বর ২২, ২০১৮)

হাইকোর্টের রায়ে প্রার্থীতা বাতিল ১৩টি আসনে ধানের শীষের কোনো প্রার্থী নেই। বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনে প্রার্থী শূন্য আসনে নতুন করে তফসিল দেওয়া অথবা বৈধ দলের বিকল্প অন্য প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়ার দাবি জানানো হয়েছে।

বিএনপির প্রার্থীশূন্য আসনগুলো হচ্ছে দিনাজপুর-৩, জয়পুরহাট-১, বগুড়া-৭, রাজশাহী-৬, ঝিনাইদহ-২, ঢাকা-১, ঢাকা-২০, মানিকগঞ্জ-৩, জামালপুর-১, জামালপুর-৪, সিলেট-২ ও চাঁদপুর-৪ ।

যেসব আসন প্রার্থীশূন্য হয়ে গেছে, তার মধ্যে পাঁচটির ব্যাপারে আদেশ এসেছে আপিল বিভাগ থেকে। বাকি আটটি আদেশ এসেছে হাইকোর্ট থেকে। ফলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়ে গেছে প্রার্থীদের। সেখান থেকে কী আদেশ আসে, সেদিকেও তাকিয়ে বিএনপি।

এসব আসনের মধ্যে সিলেট-২, জামালপুর-১, মানিকগঞ্জ-৩ ও ঢাকা-২০ আসনে দুই জোট ঐক্যফ্রন্ট অথবা ২০ দলের শরিক দলের কোনো না কোনো নেতা প্রার্থী আছেন। ফলে বিএনপি চাইলে তাদের সমর্থন জানাতে পারে। তবে তারা কেউ ধানের শীষ পাবেন কিনা তা নির্ভর করছে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের ওপর।

প্রার্থীশূন্য অন্য আসনে বিকল্প কাউকে সমর্থন দেওয়া যায় কি না, এই বিষয়টি নিয়ে ভাবছে দলটি।

যেসব আসনে উচ্চ আদালতের আদেশে বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীদের বাতিল করা হয়েছে সেসব আসনে পুনঃতফসিল বা বিকল্প প্রার্থী চেয়েছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য ও নির্বাচনী পরিচালনা কমিটির চেয়ারম্যান নজরুল ইসলাম খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করে এ বিষয়ে লিখিত আবেদন জানান।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী রোববার ইসি বৈঠকে বিএনপির আবেদনের বিষয়টি নিয়ে আলোচনার সিদ্ধান্ত জানানো হবে। এই সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে, প্রাথীশূন্য ১৩ আসনে কি করবে বিএনপি!
সূত্র – বাংলাদেশ প্রতিদিন ।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.