মধু নয়, বিষ খাচ্ছেন!

(Last Updated On: ডিসেম্বর ২৭, ২০১৮)

প্রাচীনকাল থেকেই বিভিন্ন ঘরোয়া চিকিৎসায় বা শরীরের উপকারের জন্য মধুর ভূমিকা অনেক। তবে এই মধু শুধু উপকারই নয় বরং বিপদও ডেকে আনতে পারে। ভাবছেন কি এমন বিপদ? গরম কোন খাবারে যদি মধু মিশিয়ে পান করা হয় তবে তা বিষে রূপান্তরিত হবে, এমনটাই দাবি করেছেন বিশেষজ্ঞরা।

অনেকেই সকালে খালি পেটে এক গ্লাস কুসুম গরম পানিতে মধু মিশিয়ে পান করেন। ধারণা করা হয় এতে শরীর চাঙ্গা হয়, দূর হয় দূষিত উপাদান। কিন্ত ভারতীয় আয়ুর্বেদিক চিকিৎসক এবং পুষ্টিবিদ রেখা যিতিন বলছেন, ‘যা আপনি পান করছেন তা বিষ।’

আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্র বিশেষজ্ঞদের মতে, ‘মধু কোনো অবস্থাতেই রান্না কিংবা গরম করা উচিত নয়। মধু তার প্রাকৃতিক অবস্থাতেই পুষ্টিকর।’

মধু গরম অবস্থায় গ্রহণ করলে দেহে ‘আমা’ হওয়ার ঝুঁকি থাকে। এই বিষাক্ত উপাদান হজমের সমস্যা থেকে তৈরি হয়। মধু যেহেতু ধীরে হজম হয়, তাই এর উপাদানগুলো এই ধরনের বিষাক্ত উপাদান তৈরি করে, যা ডেকে আনতে পারে নানা রোগ।

বিশেষজ্ঞরা বলছেন, বাজার থেকে কেনা বোতলজাত মধু উচ্চতাপে জ্বাল দেওয়া হয়, ফলে এগুলো স্বাভাবিক ভাবে খাওয়াও বিষাক্ত হতে পারে; সঙ্গে বিভিন্ন ধরনের প্রক্রিয়াজাতকরণ তো আছেই।

তাই বলে মধু খাদ্যাভ্যাস থেকে বাদ দেওয়ার কোনো কারণ নেই। তবে খেতে হবে মধুর স্বাভাবিক প্রাকৃতিক অবস্থায়, সংগ্রহ করতে হবে এর উৎপত্তিস্থল থেকে। দুধের সঙ্গে মিশিয়ে মধু খেতে চাইলে, দুধ ঠাণ্ডা হওয়ার পর মধু যোগ করতে হবে।

somoynews.tv

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.