বিশাল জয়ে হ্যাটট্রিক সরকার গঠনের পথে আ’লীগ

(Last Updated On: জানুয়ারি ১৪, ২০১৯)

রেকর্ড সংখ্যক আসন নিয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্য দিয়ে বাংলাদেশে নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। এই নির্বাচনে বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট আওয়ামী লীগের কাছে একেবারে ধরাশায়ী হয়েছে। তারা ইতোমধ্যে ফল প্রত্যাখ্যান করে পুন:নির্বাচনের দাবি জানিয়েছে

দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৯৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রার্থীর মৃত্যুজনিত কারণে গাইবান্ধা-৩ আসনে ভোটগ্রহণ পিছিয়ে ২৭ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

এবারের ভোটে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা এক হাজার ৮৬১জন। এর মধ্যে রাজনৈতিক দলের প্রার্থীর সংখ্যা এক হাজার ৭৩৩ জন এবং স্বতন্ত্র প্রার্থীর হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ১২৮ জন প্রার্থী।

বেসরকারী প্রাপ্ত ফলাফল ২৯৭ ঃ- নৌকা প্রতিক ২৬৪ (আওয়ামী লীগ লীগ২৫৭,জাসদ ৩ ,বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩ বিকল্প ধারা ২, তরিকত ফেডারেশন ১) জাপা(নাঙ্গল) ২২, ধানের শীষ প্রতিক ৬(বিএনপি ৫ ও সুলতান মুনসুর ১),অন্যান্য ৫ আসনে বিজয়ী হয়েছে ।

৮ নভেম্বর এ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। বিএনপি, যুক্তফ্রন্টসহ কয়েকটি দলের দাবির মুখে পুনঃতফসিল ঘোষণা করে ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়।

ইসির সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, ঘোষিত পুনঃতফসিল অনুযায়ী গতকাল ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। প্রায় এক দশক পর জাতীয় সংসদ নির্বাচনে নৌকা ও ধানের শীষ প্রতীকের মধ্যে মূল প্রতিযোগিতা হল।

এ নির্বাচনে আওয়ামী লীগের প্রতীক নৌকা নিয়ে ২৭২ জন ও বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে ২৮২ জন লড়েছেন। এর মধ্যে সরাসরি আওয়ামী লীগ দলীয় ২৬০ জন ও বিএনপির ২৫৭ জন (জামায়াতের ২২ জনসহ) প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করা বাকিরা জোটভুক্ত শরিক দলের। এ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলে থাকা ৮টি নিবন্ধিত রাজনৈতিক দল ধানের শীষ প্রতীকে লড়েছেন। পক্ষান্তরে মহাজোট ও ১৪ দলীয় জোটে থাকা ৪টি দল আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করেছেন।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.