ইতালিতে বাংলাদেশি সাইবার অপরাধী চক্র সনাক্ত

(Last Updated On: ফেব্রুয়ারি ৩, ২০১৯)

ইসমাইল হোসেন স্বপন, ইতালী প্রতিনিধি: ইতালির রাজধানী রোমে একটি দুষ্টু চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূয়া ফেইসবুক আইডি খুলে নানা অপপ্রচার চালিয়ে যাচ্ছে। প্রশাসন এবার তাদের সনাক্ত করেছে বলে জানা যায়।
বেশ কিছুদিন আগে ইতালির সম্মানিত ব্যক্তি, নারী নেত্রীসহ রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে ফেক আইডি ব্যবহার করে আপত্তিকর, অসম্মানিত করে পোস্ট দেয়।
এই অপকর্ম প্রতিরোধে এগিয়ে আসেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল সহ ভুক্তভোগী কয়েকজন নারী নেত্রী সাইবার অপরাধের অভিযোগ এনে মামলা দায়ের করেন। তারই ফলশ্রতিতে আদালত থেকে চিহ্নিত করা ব্যক্তিদের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। ইতালীর পোস্টাল পুলিশ তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দাখিল করেছে।
মামলার অন্যতম বাদী ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল বলেন, আমরা প্রবাসী বাংলাদেশিদের মর্যাদা রক্ষা এবং একটি সুন্দর সমাজ গঠনে কাজ করছি। কাজেই আমার দায়িত্ব বোধ থেকেই এই অপপ্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। সনাক্তকারী অপপ্রচারী চক্রকে ইতালির পুলিশ এবং আদালত দেখবে। তবে তিনি সকলকে সর্তক করে দিয়ে বলেন, যারা অপপ্রচারের সাথে জড়িত, তারা যতই শক্তিশালীই হোক না কেন? প্রশাসন তাদের উপযুক্ত শাস্তি দিতে প্রস্তুত। হাসান ইকবাল আরও জানান, আমরা আদালত থেকে চিঠি পেয়েছি। দোষীদের শাস্তি দিতে এখন সামনের দিকে এগিয়ে যেতে হবে।
একটি সূত্রে জানা যায়, নামধারী সাংবাদিক পরিচয়ে রোমে চিহ্নিত দুই অপপ্রচারকারীর এহেন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। রোমের সামাজিক, রাজনৈতিক ব্যক্তিদের কাছে চিহ্নিত ঐ চক্রকে বহু বার মৌখিকভাবে সতর্ক করার পরও তারা সত্যের পথে না এসে বার বার একই অপকর্মে করতে থাকে।
ইতালি প্রবাসীরা আশাকরেন এই অপপ্রচারকারী চক্র উপযুক্ত শাস্তি পেলে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বাঙগালী সমাজ অনেকটাই কলঙ্ক মুক্ত হবে। পাশাপাশি ইতালিয়ান প্রশাসনের প্রতিও তারা কৃতজ্ঞতা জানান।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.