আমেরিকায় বাংলাদেশীদের স্বপ্ন পূরণে এজাইল ওয়ান টেক

(Last Updated On: ফেব্রুয়ারি ৫, ২০১৯)

ড. আব্দুস সাত্তার, ওয়াশিংটন ডিসিঃ  ওয়াশিংটনের একটি সফল আইটি স্কুলের নাম Agile1Tech। ১০ বছরে প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের প্রযুক্তি শ্রমবাজারে প্রায় ৪ হাজার শিক্ষার্থীর চাকুরীর ব্যবস্থা করেছে বলে দাবী করেন এজাইল ওয়ান টেকের প্রেসিডেন্ট ড. জাহিদ। যার, অন্তত ৩ হাজার জনই বাংলাদেশী বংশোদ্ভুত। গত কয়েক বছর যাবত এই প্রতিষ্ঠানটি বেশ সুনামের সাথে এ এলাকায় বাংলাদেশী ও বিদেশী কমিউনিটিতে ছাত্রদের যুগোপযুগী আইটি শিক্ষা এবং চাকুরী দিয়ে সেবা করে যাচ্ছে। একেকজন ৮০ হাজার ডলার থেকে দু’লাখ ডলার বেতনের জব করছেন। অর্থাৎ আমেরিকান স্বপ্ন পূরণের পথে অনেক অগ্রগতিসাধিত হচ্ছে। আর এর সুফল শুধু প্রবাসীরাই পাচ্ছেন না, স্বদেশে তাদের আত্মীয়-স্বজনেরাও ভোগ করছেন। বেড়ে গেছে রেমিটেন্সের পরিমাণও। অর্থাৎ Agile1Techজাতীয় অগ্রগতিতেও অবদান রেখে চলেছে অত্যন্ত নীরবে। বাংলাদেশের সাথে কানাডা, অস্ট্রেলিয়া, ভারত, নেপালি, জাপানী, শ্রীলংকান, পাকিস্তানীরাও কোর্স নিয়ে অডজব ছাড়তে সক্ষম হয়েছেন।

Agile1tech বাংলাদেশী ছাত্রদের জন্য কোর্স ফি ডিসকাউন্ট দেওয়া হয় সবসময়। অনেক স্টুডেন্ট বিভিন্ন ভুয়া প্রতিষ্ঠানে টাকা দিয়ে ট্রেনিং নিয়েছে কিন্তু চাকুরী পায়নি এমন অনেক স্টুডেন্ট এখানে প্রতি মাসেই আসে তাদেরকে বিনা পয়সায় ট্রেংনিং দিয়ে চাকুরীর সুযোগ করে দিচ্ছেন। এই প্রতিষ্ঠানটিতে প্রতিটি ছাত্র/ছাত্রীদেরকে 1 to 1 Lesson দেওয়া হয়। Quick Learner এবং Slow Lerner দের জন্য আলাদা ক্লাস করানো হয়। Mock-up Interview ক্লাস Online and Onsite Class, After Job Support আইটি জব মার্কেটের চাহিদা অনুযায়ী খুব সুক্ষ ভাবে ট্রেনিং দিয়ে চাকুরীর জন্য প্রস্তুত করে থাকে।

এই প্রতিষ্ঠানে বর্তমানে Software Quality Assurance, Selenium,Test Automation, Performance testing  DBA, Business Analyst, Cyber Security, DebOps, Java, AWS , Microsoft Azure & Paython Programming ইত্যাদি কোর্স সমূহ নিখুঁত ভাবে করানো হয়।

Agile1tech স্কুলের প্রেসিডেন্ট ড. জাহিদ বলেন, জীবনে অর্থই একমাত্র প্রত্যাশা হওয়া উচিত নয়। স্বদেশীদের আর্থিক স্বয়ম্ভরতা দিতে পারলে আমি আরো বেশী খুশী হই। সকলেই প্রিয়-পরিচিতজন ছেড়ে সুদূর এ প্রবাসে এসেছি ভাগ্য গড়তে। সেটি পূরণে ন্যূনতম সহায়তা করতে পারলেও আমি এবং আমার টিম খুশী হবে। এই প্রতিষ্ঠানের সকলেই আমরা পরস্পরের পরিপূরক হিসেবে কাজ করছি। দিন-রাত প্রায় ২৪ ঘণ্টাই আমার এখানে কোর্সগ্রহণকারিদের সাথে যোগাযোগ রাখতে হচ্ছে, পরামর্শ দিতে হচ্ছে। আমাদের মুল উদ্দেশ্য-ই হলো বাংলাদেশী তরুন দের প্রযুক্তি শিক্ষা এবং দক্ষতায় উপযুক্ত করে গড়ে তোলা যেন, উত্তর আমেরিকার প্রযুক্তি বাজারে ভারতের সাথে পাল্লা দিয়ে দখল নিতে পারে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন নীচের ওয়েভ সাইটে অথবা ফোন করে জেনে নিন। 571-645-5899

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.