পদত্যাগে বাধ্য হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী?

(Last Updated On: মার্চ ২৪, ২০১৯)

ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের ওপর পদত্যাগের জন্য চাপ বাড়ছে। ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া বা ব্রেক্সিট পরিকল্পনা ব্যর্থ হওয়ার পর তার ওপর এ চাপ বাড়ছে।

ব্রিটিশ দৈনিক দ্য টাইমস গতকাল এ খবর দেয়। তবে পদত্যাগের বিষয়ে মের দপ্তর কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছি। গত সপ্তাহে পার্লামেন্টে এমপিদের ভোটে প্রত্যাখ্যাত হয় মের ব্রেক্সিট পরিকল্পনা।

এ নিয়ে দুবার তার পরিকল্পনা পার্লামেন্টে এমপিদের ভোট পেতে ব্যর্থ হয়েছে। এর পরিপ্রেক্ষিতে তিনি জানিয়েছেন, আগামী সপ্তাহে তৃতীয়বারের মতো পার্লামেন্টে ভোটের জন্য উপস্থাপনের কথা থাকলেও তিনি তা করছেন না। কারণ পরিকল্পনাটি পাস হওয়ার ব্যাপারে তিনি আস্থা রাখতে পারছেন না।

১০ নম্বর ডাউনিং স্ট্রিটের অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে দ্য টাইমস বলেছে, মের ঘনিষ্ঠজনদেরও বিশ্বাস প্রধানমন্ত্রীকে অবশ্যই পদত্যাগ করতে হচ্ছে। আরেকটি ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, জ্যেষ্ঠ মন্ত্রীরা তেরেসা মেকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

বাজফিড নামে আরেকটি সংবাদমাধ্যম বলেছে, সরকারের এক এমপি, যিনি দলের শৃঙ্খলা রক্ষার জন্য দায়িত্বপ্রাপ্ত, তিনি বলেছেন, মে তার পদত্যাগের পরিকল্পনার বিষয়টি সংবাদপত্রগুলোকে জানাবেন।

মন্ত্রিসভার এক সদস্যের বরাত দিয়ে টেলিগ্রাফ বলেছে, ‘বিদায়ের জন্য তার একটি পরিকল্পনা ঠিক করতে হবে এবং তার জন্য যথার্থ ভোট পাওয়ার চেষ্টা করবেন। সামনে এগোনোর জন্য এটাই সবচেয়ে ভালো পথ।’ ল্যাডব্রকস নামের আরেকটি সংবাদমাধ্যম বলেছে, চলতি মাসের শেষ দিকে মের ক্ষমতা থেকে বিদায় নেওয়ার ২০ শতাংশ সম্ভাবনা আছে।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.