জুলাই মাসের প্রথম দিন থেকেই মিলবে ই-পাসপোর্ট

(Last Updated On: মে ১৯, ২০১৯)

আগামী জুলাই মাসের প্রথম দিন থেকেই ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) দেওয়া শুরু হবে। এজন্য এরইমধ্যে জার্মানির একটি কোম্পানির সঙ্গে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সম্পাদিত চুক্তির কার্যক্রম শেষ করে আনা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজামান খান কামাল। ।

শনিবার (১৮ মে) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক ইফতার অনুষ্ঠান শেষে মন্ত্রী সাংবাদিকদের এই তথ্য জানান। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর ওই অনুষ্ঠানের আয়োজন করে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশেই ই-পাসপোর্ট ছাপা হবে। এজন্য কার্যক্রম গুছিয়ে আনা হয়েছে। আশা করি নাগরিকরা ১ জুলাই থেকেই ই-পাসপোর্ট পাবেন।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এতে নাগরিকের যেমন ভোগান্তি থাকবে না, তেমনি কোনো তথ্য চুরিরও সুযোগ নেই।

ইফতার অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের (ডিআইপি) ডিজি মেজর জেনারেল মো. সোহায়েল হোসেন খান, ই-পাসপোর্ট প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান, ডিআইপির এডিজি সেলিনা বানু, ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক আবদুল্লাহ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, ২০১৭ সালে ই-পাসপোর্ট প্রকল্প শুরু হয়। তবে ২০১৮ সালে জুলাইতে সরকারের জি টু জি চুক্তির আওতায় জার্মান কোম্পানি ভেরিডোজের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে পাসপোর্ট অধিদপ্তর। সে অনুযায়ী গত বছরের ডিসেম্বরের মধ্যে ই-পাসপোর্ট বিতরণ শুরুর কথা থাকলেও নানা জটিলতায় তা আর হয়নি।

পিপিবিডি-

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.