মোদিকে সর্বোচ্চ সম্মাননা না দিতে যুবরাজকে ব্রিটিশ এমপির চিঠি

(Last Updated On: আগস্ট ২০, ২০১৯)

যুগান্তর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ সম্মাননা না দিতে দেশটির ক্রাউন প্রিন্সকে আহ্বান জানিয়েছেন এক ব্রিটিশ এমপি। খবর জিয়ো নিউজের।

বার্ড ফোড থেকে নির্বাচিত নাজ শাহ নামের ওই মুসলিম এমপি আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আন নাহিয়ানকে লেখা এক চিঠিতে বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানান।

ক্রাউন প্রিন্সকে লেখা ওই চিঠিতে নাজ শাহ বলেন, আমাদের সঙ্গে বসবাসরত হাজারো কাশ্মীরি নয়, বরং আমি নিজেকে একজন কাশ্মীরি হিসেবে চিন্তা করে আপনাদের সিদ্ধান্তে হতাশ হয়েছি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে আমিরাতে সর্বোচ্চ সম্মাননা ‘অর্ডার অফ জায়েদ’ তুলে দেয়ায় আমরা চরমভাবে ক্ষুব্ধ হয়েছি।

মোহাম্মদ বিন জায়েদ আন নাহিয়ানের দৃষ্টি আকর্ষণ করে নাজ শাহ বলেন, বিগত ১৫ দিন ধরে কাশ্মীরি জনগণের সঙ্গে যে আচরণ করা হচ্ছে, আপনি নিশ্চয় সে বিষয়ে অবগত রয়েছেন। এই মুহূর্তে কাশ্মীরের মানুষ গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

দুই পৃষ্ঠার ওই চিঠিতে মুসলিম এ ব্রিটিশ এমপি আরও বলেন, ব্যবসায়িক স্বার্থের কারণে আপনারা যদি কাশ্মীরি জনগণের পাশে দাঁড়াতে না পারেন, তাহলে অন্তত আরব আমিরাতের জনগণের কথা ভেবে আপনাদের এ বিষয়ে নীরব থাকা উচিত। কারণ ব্যবসায়িক কারণে সরকার চুপ থাকলেও আমিরাতের জনগণ নরেন্দ্র মোদিকে ঘৃণা করে।

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ উপলক্ষে আগামী ২৩ আগস্ট দেশটিতে তিনদিনের সফরে যাচ্ছেন তিনি।

তিনদিনের এ সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে ‘অর্ডার অফ জায়েদ’ তুলে দেয়া হবে। মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ সংযুক্ত আরব আমিরাতের এটিই সর্বোচ্চ বেসামরিক সম্মাননা।

দীর্ঘদিন ধরে আরব আমিরাতের সঙ্গে বন্ধুত্ব অটুট রাখার জন্যই মোদিকে এই বিশেষ সম্মান দেয়া হচ্ছে বলে দেশটির পক্ষ থেকে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.