একজন দেশ সেরা শিল্পী এতো গরীব হয়ে গেলেন?

(Last Updated On: সেপ্টেম্বর ১১, ২০১৯)

সোহেল মাহমুদ ঃ এন্ড্রু কিশোরের সরকারী অনুদান নিয়ে নানা প্রশ্ন। প্রশ্ন আমারও। একজন দেশ সেরা শিল্পী এতো গরীব হয়ে গেলেন? ঘটনার পেছনে নানা ঘটনা দেখেছি এ জীবনে। ঘর থেকে শিখেছি, একটা ঘটনার দৃশ্যমান কারণের বিপরীতে একদম অভাবনীয় কোন কারণ লুকিয়ে থাকতে পারে। সেটি স্বাভাবিক উপায়ে বের করে ফেলতে পারার যোগ্যতা সবার থাকে না। আমারও নেই। সে কারণে, অনেক কিছু নিয়ে আমার আগ্রহ কম। নিজে খুব কনভিন্সড না হলে, আগ্রহের পথে ফেলি না খুব একটা। এন্ড্রু কিশোর নিয়েও হয়েছে তাই।

কিছুক্ষণ আগে, কন্ঠশিল্পী প্রীতম আহমেদের একটা ফেসবুক পোস্ট দেখে আমার খটকা। তিনি এন্ড্রু কিশোরের পক্ষ হয়ে শিল্পীদের দুরাবস্থার কথা বলেছেন সেখানে। দেশী সিনেমার গান ভারতের দখলে চলে যাওয়ার কথা লিখেছেন।

লিখেছেন একজন শিল্পীর টুকটাক আয়ের পথ নাকি মোবাইলে গান বিক্রি। তাও, সেখানে একশ’ টাকার বিক্রিতে শিল্পী নাকি পান মাত্র ৩ টাকা ১৩ পয়সা। প্রীতমের যুক্তিগুলো দেশের এক নম্বর শিল্পীর জন্য কতটুকু প্রযোজ্য, সে প্রশ্ন করাই যায়।

এন্ড্রু কিশোরের পক্ষে কেউ কেউ কথা বলেছেন। তার আর্থিক অবস্থা নাকি বেশ খারাপ। সত্যিই কি এতো খারাপ? আমার ব্যাপক আগ্রহ আছে জানার। কিন্তু, জানাবে কে? জাতি যে আজ দুই শিবিরে বিভক্ত!

যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক ।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.