সৌদিতে হোটেলে থাকতে পারবে বিদেশি অবিবাহিত যুগল

(Last Updated On: October 6, 2019)

সৌদি আরবে এতদিন বিবাহবহির্ভূত সম্পর্কে আবদ্ধ কোনো নারী-পুরুষ একসঙ্গে হোটেলে থাকতে পারতেন না। তবে রক্ষণশীল দেশটির সংস্কার কর্মসূচির অংশ হিসেবে এবার কোনো রকমের সম্পর্কের প্রমাণ দেখানো ছাড়াই যে কোনো নারী-পুরুষ হোটেলে রাত যাপন করতে পারবেন। রয়টার্স।

পর্যটকদের আকৃষ্ট করতে সম্প্রতি সৌদি আরব প্রথমবারের মতো ভ্রমণ ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছে। সেই ঘোষণা আসার পর পরই যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন রক্ষণশীল দেশটি হোটেলে বিদেশি নারী-পুরুষ একসঙ্গে থাকার স্বীকৃতি দিল। এমনকি সৌদির নারীরাও হোটেল কক্ষ ভাড়া নিতে পারবেন।

সৌদির পর্যটন ও জাতীয় ঐতিহ্যবিষয়ক কমিশন এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেছে, ‘প্রত্যেক সৌদি নাগরিককে তার পারিবারিক পরিচয়পত্র ও সম্পর্কের প্রমাণ দেখিয়ে হোটেলে উঠতে হবে। তবে বিদেশি পর্যটকদের জন্য এ নিয়ম প্রযোজ্য নয়। সম্পর্কের কোনো প্রমাণ ছাড়াই তারা হোটেলে থাকতে পারবেন।’

যুবরাজ মোহাম্মদের সামাজিক ও অর্থনৈতিক সংস্কার কর্মসূচি ‘ভিশন-২০৩০’-এর আওতায় এমন উদারনীতি নেওয়া হচ্ছে। তার এসব পরিকল্পনা বিশ্বব্যাপী প্রশংসা কুড়ালেও লেখক জামাল খাশোগি হত্যা এবং ইয়েমেন যুদ্ধ নিয়েও তিনি সমধিক সমালোচিত।

আমাদের সময় ।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.