এক নজরে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল ও সা: সম্পাদক বাবু

(Last Updated On: November 17, 2019)

শনিবার (১৬ নভেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের দ্বিতীয় পর্বে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংগঠনের সভাপতি হিসেবে নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক পদে আফজাল বাবুর নাম ঘোষণা করেন।

নির্মল রঞ্জন গুহ

আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন নির্মল রঞ্জন গুহ। আগের কমিটিতে তিনি সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই সম্মেলনের প্রস্তুতি কমিটির আহ্বায়ক ছিলেন

স্কুলজীবনে দোহারে ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক থেকে শুরু করে পরবর্তীতে কলেজ,ঢাকা জেলা ও কেন্দ্রীয় ছাত্রলীগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন নির্মল রঞ্জন গুহ। স্বেচ্ছাসেবক লীগের রাজনীতিতে প্রবেশ করার আগে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

নির্মল রঞ্জন গুহ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ঢাকা জেলার আহ্বায়ক, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এবং গত কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আফজালুর রহমান বাবু

আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন আফজালুর রহমান বাবু। সবশেষ তিনি সংগঠনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

স্বেচ্ছাসেবক লীগের নতুন সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু স্কুলজীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল ছাত্রলীগের সভাপতি এবং ঢাকা কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শুধু তাই নয়, আফজালুর রহমান বাবু বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন এনামুল হক শামীম এবং ইসহাক আলী খান পান্না কমিটিতে। এরপর বাহাদুর বেপারী ও অজয় কর খোকন কমিটির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন আফজালুর রহমান বাবু।

আফজল বাবুর দাদার বাড়ী ময়মনসিংহ সদরে হলেই ঢাকার কলা বাগানে বাবার বাড়ীতেই বড় হয়েছেন বাবু ।

স্বেচ্ছাসেবক লীগ প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। এর আগে সবশেষ স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন হয়েছিল ২০১২ সালে। তখন মোল্লা মো. আবু কাওছারকে সভাপতি এবং পঙ্কজ দেবনাথকে সাধারণ সম্পাদক করা হয়। গঠনতন্ত্র অনুসারে তিন বছর পরপর সংগঠনটির সম্মেলন হওয়ার কথা থাকলেও গত ২৫ বছরে হয়েছে মাত্র দুটি। এবার ৭ বছর পর অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় সম্মেলন।

 

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.