চলে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি সেলিম

(Last Updated On: November 25, 2019)

খালেদ গোলাম কিবরিয়া ঃ প্রিয় মানুষ , ইউরোপিয়ান আওয়ামী রাজনীতি অন্যতম নক্ষত্র , ফ্রান্স আওয়ামী লীগের চারের বারের সভাপতি , প্যারিসে বাংলাদেশী কমিউনিটির অন্যতম সর্বজন শ্রদ্ধেয় বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ সেলিম আজ ২৪ নভেম্বর সকাল ৮ টায় ফ্রান্সের একটি হাসপাতালে চিকিত্সাধীন থাকা অবস্থায় ইন্তেকাল করেছেন৷(ইন্না… রাজিউন)৷ মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর ।

পারিবারিক সুত্রে জানা যায় ৩১ অক্টোবর মঙ্গল বার রাত ৪ টায় প্রচন্ড বুকের ব্যাথ্যা অনুভব শুভ করলে তাঁর স্ত্রী এম্বুল্যান্স ডাকলে প্রাথমিক ভাবে লা বুর্জের একটি ক্লিনিকে নিয়ে যান । ঐখানে হৃদ রোগের পর্যাপ্ত চিকিৎসা না থাকায় সকাল ৬ টায় প্যারিসের উপকন্ঠে সেভরন বদুত হাসাপালে নিয়ে যাওয়া হয় । সেখানে চিকিৎসকরা প্রানপন চেষ্টা করে করোনারি গ্রাফ করে প্রয়োজনীয় চিকিৎসা দেবার চেষ্টা করেন । কিন্তু অবস্হা সংকটাপন্ন হয়ে গেলে অধিকতর উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টার এম্বুল্যান্সে করে প্যারিসের HOSPITAL PEITI SALPETERE এ নিয়ে যাওয়া হয় ।

বেনজির আহমদ সেলিম কুমিল্লা জেলার তিতাস উপজেলায় জন্মগ্রহন করেন । মাত্র ১৭ বছর বয়সে তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন । জীবিকার প্রয়োজনে প্রথমে জার্মান ও পরে ফ্রান্স এসে থিতু হন । ১৯৭৭ সালে তিনি জার্মান আওয়ামী লীগের দফতর সম্পাদক হন পরে ১৯৮৩ সালে ফ্রান্সে চলে আসেন । ১৯৮৭ সালে ফ্রান্স আওয়ামী লীগ গঠন হলে তিনি সহ সভাপতি নির্বাচিত হন ।এরপর ১৯৯১ সাল থেকে দু বার বাদ দিয়ে তিনি ৪ বার ফ্রান্স আওয়ামী লীগে সভাপতি নির্বাচিত হন।

তিনি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পরম স্নেহ ও আস্হাভাজন ছিলেন। নিজের হাতে তিনি ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি পদে বেনজির আহমেদ সেলিমের নাম লিখেন।

ইউরোপিয়ান আওয়ামী লীগের রাজনীতিতে অনিল দাশ গুপ্ত ও সুলতান শরীফের পর তিনি প্রধানমন্ত্রী নিকট সবচেয়ে বেশী সমাদৃত ছিলেন ।

এই বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ সেলিমের মৃত্যুতে ইউরোপ জুড়ে শোকের ছায়া নেমে আসেছে।

এদিকে বেনজির আহমেদ সেলিমের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ , ফ্রান্স আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ কাশেম ও ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস , প্রধান উপদেষ্টা নাজিম উদ্দিন আহমেদ , অন্যতম সহসভাপতি মোহাম্মদ আবুল কাশেম সহ বিভিন্ন নেতৃবৃন্দ । এছাড়াও বিভিন্ন মহলের শোক অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.