করোনা এটি একটি শতভাগ ধর্মনিরপেক্ষ ভাইরাস, হামলা বিশ্বময়

(Last Updated On: March 9, 2020)

এডভোকেট আনিসুর রহমান মিঠুঃ  করোনাভাইরাস মানুষকে চুখে আঙ্গুল দিয়ে দেখাচ্ছে , মানুষ কতোটা অমানবিক ও নিষ্ঠুর হতে পারে !

মানুষ যে ভালোবাসা ,মমতা , দয়া বা মায়ার কথা বলে , তাও আসলে মিথ্যা ! একটা পর্যায় পর্যন্ত মায়া কাজ করে ! তারপর আর কাজ করেনা ।

মানুষ যখন বুঝে ফেলে যে , কোন ভাবেই ওই লোককে বাঁচানো যাবেনা বরং সে অন্যদেরও আক্রান্ত করতে পারে , তখন আর মায়া কাজ করেনা! মানুষ তখন নিষ্ঠুর হয়ে যায়।

চিনে সরকার গুলি করে করোনাভাইরাস আক্রান্ত মানুষ মারছে , তারপর আগুন দিয়ে পুড়ে ফেলছে ! ভাইরাস আক্রান্ত লোকের পরিবারও তাদের রক্ষা করতে এগিয়ে আসছে না ।

জনগণ সরকারের এ সিদ্ধান্তে অখুশীও নয় ! কারন এ ছাড়া সারকারের আপাদত আর কোন উপায় নেই

প্রিয় বাবা মা করোনাভাইরাসে আক্রান্ত হলে সন্তান তাদের সাহায্যে এগিয়ে আসছেনা , নিজে আক্রান্ত হওয়ার ভয়ে , তারা বাবা মাকে দেখতেও যায়না হাসপাতালে ! অথচ এই বাবা মা তাদের জন্য কত কষ্টইনা করেছেন!

নিজের প্রিয় পুত্র কন্যা আক্রান্ত হলে মা বাবা দুর থেকে খাদ্য , ঔষধ ছুড়ে দেয় প্রিয় পুত্র কিংবা কন্যার দিকে ! কিন্তু একটু ছুয়ে দেখছেনা পুত্র বা কন্যাকে ! নিজে বাঁচার আশায় !

প্রেমিক , প্রেমিকা , বন্ধু , আত্মীয় মরে গেলেও কোন আপত্তি নেই কারো ! ভাবছে আমিতো বেঁচে আছি ! নিজের বেঁচে থাকার চাইতে প্রিয়কি কিছু আছে ?

আমরা মিথ্যা মায়া – ভালোবাসার জন্য জীবন উৎসর্গ করার নাটক করি ! কিন্তু ভালোবাসা বলতে কি আসলে কিছু আছে !

করোনাভাইরাস আক্রান্ত কারো প্রতিতো আমরা ভালোবাসা সেখাইনা ! তাকে ছুয়ে দেখাতো দুরের কথা , তার সাথে কেউ দেখাও করতে চায়না !

মানুষ ভালবাসে সফলতাকে , সম্ভাবনাকে , শারীরিক সক্ষমতা , প্রতিভা , যশ , খ্যাতি , অর্থ , ক্ষমতা , সম্মান , মর্যাদাকে !

গরীব মানুষ স্ত্রী , ছেলে , মেয়ের কাছেও অপ্রিয় হয়ে যায় একটা সময়ে ! মায়া অকার্যকর হয়ে যায় ! মা বাবার ঠাই হয় বিদ্ধাশ্রমে –

প্রিয় থাকতে হলে ধনী হওয়ার বিকল্প কিছু নেই । প্রেমিক – প্রেমিকা , স্বামী – স্ত্রী একে অপরের শত্রু হয়ে যায় , সময়ের ব্যবধানে ! কোন কিছুই চিরস্থায়ী না !

করোনাভাইরাস আক্রান্ত পিতা মাতা সন্তানের কাছে হয়ে যায় শত্রুর মতো ! স্বামী স্ত্রী বিচ্ছন্ন হতে সময় লাগে মাত্র কয়েক মিনিট !-তাদের জানাজাও হয়তো হয়না !

শুনেছি মানুষ মরে যাওয়ার পর আশেপাশের সব কিছু দেখে ! কে কাঁদছে , কেন কাঁদছে সব বুঝতে পারে ! কিন্তু কিছু বলতে বা করতে পারেনা

আত্মার ক্ষমতা থাকলে , যাদের জন্য জীবনে অনেক কিছু করেছে , হয়তো তাদেরই ঘাড় মটকে দিয়ে যেতো !

করোনাভাইরাস আক্রান্ত মানুষেরা মরার পর আত্মীয় স্বজন , প্রিয়জনদের ভারমুক্ত হতে দেখে কি চিন্তা করে কে জানে !

স্বাভাবিক অসুখে মৃত স্বামীর লাশ ঘড়ে রাখতে চায়না স্ত্রী ! তাঁর কেনা খাট থেকে তাকে নামিয়ে রাখে নিচে , তাঁর কেনা ঘরে তাকে কেউ রাখতে চায়না ! মরার সাথে সাথেই তাকে বলা হয় লাশ !

মৃত ব্যক্তির পকেটে থাকা টাকার মালিক হয়ে যায় অন্য কেউ! তাঁর সকল অর্জিত স্থাবর অস্থাবর সম্পত্তির মালিক হয়ে যায় অন্যরা !

আসলে জীবন গোলকধাঁধা ছাড়া কিছুই নয় , সব কিছুই অর্থহীন ! করোনাভাইরাস মানব জাতির জন্য একটি অনেক বড় শিক্ষা ,,,

অত্যন্ত আশ্চর্যজনক বিষয় করোনাভাইরাস আতংকে সবাই ভুগছে ঠিকই , কিন্তু সবাই ভাবছে আমি কোননা কোন ভাবে বেঁচে যাব ! করোনাভাইরাস আমাকে ধরবেনা !

এ ভাইরাস নিয়েও রাজনীতি হচ্ছে। কেউ বলছে গোমূত্র খেলে কিংবা গোবর স্নানে এরোগ ভালো হয়ে যাবে ! কেউ বলছে এ ভাইরাসে প্রকৃত মোসলমান মরবেনা !

কিন্তু এ ভাইরাস ইতিমধ্যেই প্রমান করেছে , এটি একটি শতভাগ ধর্মনিরপেক্ষ ভাইরাস !! এ ভাইরাসের হামলা বিশ্বময় ।

নিজে এবং নিজের পরিবারের মানুষ আক্রান্ত হওয়ার আগে কারোরই প্রকৃত উপলব্ধি আসবেনা , এ জীবাণুর ভয়াবহতা সমন্ধে !

একটি ভাইরাস চোখে আঙ্গুল দিয়ে দেখাচ্ছে জীবন কত অর্থহীন ! মানুষ কত তুচ্ছ ! চিকিৎসা বিজ্ঞান কতো অপরিপক্ব !!

করোনাভাইরাস সবচাইতে বেশী বিপদে ফেলেছে , ডাক্তার , নার্সিং পেশা ও হাসপাতালের সাথে যুক্ত পেশার লোকদের ।

আমেরিকার যে হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা হয় , সে হাসপাতালে যারা কাজ করে , তারা কেউ বাড়ীতে যেতে পারছেনা ! বিশেষ হোটেলে থাকছে ওরা ! মৃত্যু ঝুকি নিয়ে ওরা সেবা দিচ্ছে !

পৃথিবীর সবকিছুরই ভালো দিক আছে , করোনাভাইরাসও বিশ্বের জন্য মঙ্গল বয়ে আনতে পারে ! পৃথিবীর দেশে দেশে চলমান অপশাসন , রক্তপাত , অন্যায় বন্ধ হতে পারে এ রোগের আগ্রাসনে !

এ ভাইরাসের চাইতেও আরো কঠিন ভাইরাস আল্লাহ দিতে পারেন , তাই মানবজাতি আরো সতর্ক এবং মানবিক হওয়া উচিৎ । এ ক্ষণস্থায়ী দুনিয়ায় সম্পদের জন্য পাগল হওয়া উচিৎ নয়।

আমার ধারনা করোনা ভাইরাসের সফল চিকিৎসা আবিস্কার হতে আর কয়েক মাস সময় লেগে যাবে ! এ ভাইরাসে আক্রান্ত সমগ্র বিশ্ব , মহান আল্লাহ মানব জাতিকে অবশ্যই রক্ষা করবেন ইনশাআল্লাহ

আমাদের দেশের সকল মানুষ , পরিচিতি সকল মানুষ এবং বিশ্বের সকল মানুষকে মহান আল্লাহ এই বিপর্যয় থেকে রক্ষা করুন , প্রার্থনা করছি –

এডভোকেট আনিসুর রহমান মিঠুঃ সাবেক সাধারন সম্পাদক, কুমিল্লা জেলা ছাত্রলীগ

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.