করোনায় মৃতদের ৭০ শতাংশই পুরুষ, অবাক বিজ্ঞানীরা!

(Last Updated On: March 31, 2020)

করোনা মহামারির কবলে মৃত্যুর সংখ্যার দিক থেকে চীনকে আগেই ছাড়িয়ে গিয়েছিল ইতালি। দেশটিতে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬২৭ জনের মৃত্যু হয়েছে।

ইতালিতে যারা মারা গেছেন তাদের ৭০ শতাংশই পুরুষ! বিষয়টি বিজ্ঞানীদেরও ভাবিয়ে তুলছে। তারাও এই রহস্যের সমাধান করতে পারছেন না।

ইতালিতে এই ভাইরাসে ইতিমধ্যেই মারা গেছেন ৩৪০৫ জন। মৃতদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ১ হাজারেরও কম।

এছাড়া এই ভাইরাসে পুরুষরাই প্রথমে বেশি সংখ্যায় আক্রান্ত হচ্ছেন। ইতালিতে এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৩৫ জন। যাদের ৬০ শতাংশই আবার পুরুষ।

তবে প্রথমদিকে পুরুষদের মৃত্যুর হার আরো বেশি ছিলো। প্রথমদিকে যারা মারা গেছেন তাদের ৮০% ছিলো পুরুষ। এখন আবার নারীদের মৃত্যুর হার বাড়ছে।

আর চীনে এই ভাইরাসে মৃতদের দুই তৃতীয়াংশই (৬৫%) পুরুষ।

বিজ্ঞানীরা বলছেন, তারা বুঝতে পারছেন না কেন নারীদের মৃত্যু কম হচ্ছে এই ভাইরাসে। তবে বিজ্ঞানীদের মতে, নারীদের রোগপ্রতিরোধ ক্ষমতা পুরুষদের তুলনায় বেশি শক্তিশালী। আর নারীদের দীর্ঘমেয়াদি কোনো স্বাস্থ্যগত সমস্যাও কম থাকে। যে কারণে হয়তো নারীরা কম মারা যাচ্ছেন এই ভাইরাসের আক্রমণে।

এদিকে চীনের গবেষকরা বলছেন, পুরুষরা ধুমপান ও মদপান করে বেশি। যে কারণে তাদেরকে সহজেই কাবু করতে পারছে করোনা ভাইরাস।

সুতরাং বিশেষজ্ঞরা পুরুষদেরকে করোনাভাইরাস থেকে বেশি সাবধান থাকতে পরামর্শ দিয়েছেন।

প্রসঙ্গত, বিশ্বে এই এখন পর্যন্ত করোনায় ২ লাখ ৫৬ হাজার ৮০৯ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১০ হাজার ৫৪০ জন। বাংলাদেশে প্রাণঘাতী এ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও তিনজন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট ২০ জন এই ভাইরাসে আক্রান্ত হলেন। এর মধ্যে মারা গেছেন একজন।

পূর্বপশ্চিমবিডি/

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.