অন্তিম মুহূর্তে আইসিইউতে যা ঘটছে, জানালেন ইতালির চিকিৎসক

(Last Updated On: May 24, 2020)

ইনটেনসিভ কেয়ার ইউনিটে বাতিগুলো জ্বলে থাকলেও একে একে নিভে যায় কারো না কারো জীবন প্রদীপ। অন্তিম মুহূর্তে আইসিইউতে যা ঘটছে তাই জানালেন ইতালির মিলানের নিগুয়ার্দা হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ ডা. বারবারা লিসসোনি। আইসিইউতে চিকিৎসকদের প্রয়োজনীয় সাপোর্ট দিয়ে থাকেন তিনি।

ডা. বারবারা বলেন,”একজন বীর যদিও সাধারণ মানুষ নন তবে আইসিইউতে সম্মুখযুদ্ধে লড়াইরত প্রতিটি যোদ্ধাই পোশাকের আড়ালে যেন একেকজন মানবিক মানুষ। তীব্র মানসিক চাপ সত্ত্বেও আবেগকে নিয়ন্ত্রণে রাখেন তাঁরা প্রবল পেশাদারিত্ব বজায় রেখে। করোনা ভাইরাসের ভয়ংকর দিক হচ্ছে এটি চিকিৎসকদেরকে অসহায় অবস্থায় ফেলে দিচ্ছে যেহেতু ঔষধ বা তেমন কোন চিকিৎসা এখনো নেই”।

ডা. বারবারা আরও বলেন,”আইসিইউতে আমি দেখেছি কোন রোগী মারা যাওয়ার সময় চিকিৎসকরা তাঁর হাত শক্ত করে ধরে রাখেন যেহেতু পরিবারের কেউ পাশে থাকে না। একেবারে অন্তিম মুহূর্তে কাউকে একা রাখেন না তাঁরা। একপাশে একজন অন্যপাশে আরেকজন রোগীর দুই হাত ধরে থাকেন। তারও আগে কৃত্তিম শ্বাসপ্রশ্বাস যন্ত্র লাগানোর সময় রোগীরা যেভাবে ভয় পেয়ে যান এবং বাসায় পরিবারের সাথে যোগাযোগের জন্য ব্যাকুল হয়ে উঠেন, সেটাও প্রতিমুহূর্তে মোকাবেলা করতে হয় আইসিইউ অপারেটরদের”।

মাঈনুল ইসলাম নাসিম
(ইতালি প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক)

(Foto Courtesy : La Repubblica / AFP/ Paolo Miranda / ANSA – Agenzia Nazionale Stampa Associata)

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.