সর্বশেষ সংবাদ

ইতালির অভ্যন্তরে বেড়ানোর জন্য ৫০০ ইউরো বোনাস !

(Last Updated On: May 15, 2020)

দেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকাশক্তি পর্যটন খাতে প্রাণ ফিরিয়ে আনতে বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে ইতালীয় সরকার, এমনটাই জানালেন পর্যটন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী দারিও ফ্রানচেস্কিনি। তিনি বলেন,”১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর ২০২০ এই সময়ের মধ্যে দেশের প্রতিটি পরিবার ইতালির ভৌগলিক সীমার অভ্যন্তরে বেড়াতে বা ছুটি কাটাতে গেলে সর্বোচ্চ ৫০০ ইউরো পর্যন্ত বোনাস পাবেন। এজন্য ইতোমধ্যে আমরা ২.৪ বিলিয়ন ইউরো বরাদ্দ করেছি বুধবার সন্ধ্যায় মন্ত্রীসভায় অনুমোদিত পুনঃউৎক্ষেপণ অধ্যাদেশে”।

পর্যটন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আরও জানান,”যেসব পরিবারের বার্ষিক আয় ৪০ হাজার ইউরোর নিচে তাদের সবাই এই বোনাস সুবিধা উপভোগ করবেন। এক্ষেত্রে ৩ বা ততোধিক সদস্যের পরিবার ৫০০ ইউরো, ২ সদস্যের পরিবার ৩০০ ইউরো এবং ১ সদস্যের জন্য ১৫০ ইউরো বরাদ্দ থাকবে সমুদ্রসৈকত কিংবা পাহাড়-পর্বত সহ দেশের যে কোন প্রান্তে আবাসিক হোটেল, মোটেল এমনকি বেড এন্ড ব্রেকফাস্টের পেয়মেন্ট বাবদ। ট্যুরিজম বোনাসের ৮০% ব্যবহার হবে বিল ডিসকাউন্ট হিসেবে এবং বাকি ২০% ট্যাক্স থেকে মাইনাস হবে”।

নতুন অধ্যাদেশে পর্যটন ও সংস্কৃতি খাতে মোট ৫ বিলিয়ন ইউরো বরাদ্দ দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী দারিও ফ্রানচেস্কিনি। তার মধ্যে সবচাইতে ক্ষতিগ্রস্ত পর্যটন সেক্টরে ৪ বিলিয়ন এবং সংস্কৃতি খাতে ১ বিলিয়ন ইউরো বরাদ্দ হয়েছে। এর মাধ্যমে মহামারি পরবর্তী আর্থসামাজিক ভারসাম্য ফিরিয়ে আনতে সরকারের আন্তরিকতা সুপ্রতিষ্ঠিত হয়েছে বলে জানান মন্ত্রী। এদিকে সর্বোচ্চ সতর্কতায় ১৮ মে থেকে ইতালিতে লকডাউন ২য় দফায় শিথিল হচ্ছে এবং জুনের প্রথম সপ্তাহ নাগাদ তা আরও সম্প্রসারিত হবে। মাসের পর মাস ঘরবন্দী থাকার পর প্রকৃতির মাঝে হারিয়ে যেতে তাই ভালো প্রস্তুতি এদেশে।

মাঈনুল ইসলাম নাসিম
(ইতালি প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক)

Photo Courtesy : ANSA Agenzia Nazionale Stampa Associata / Napoli Today / Turismo

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.