মুক্তিযোদ্ধা ডা. চিত্তরঞ্জন সাহা আর নেই

(Last Updated On: June 1, 2020)

বোয়ালমারী( ফরিদপুর) প্রতিনিধিঃ ফরিদপুরে বোয়ালমারীর প্রখ্যাত চিকিৎসক, বীরমুক্তিযোদ্ধা ও বিশিষ্ঠ সমাজসেবক ডাঃ চিত্ত রঞ্জন সাহা(৭৬) পরলোক গমন করেছেন। দীর্ঘদিন যাবত তিনি বার্ধক্য জনিত বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

৩০ মে ভোর ৫ টায় চিকিৎসাধীন অবস্থায় ভারতের কল্যাণী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ষাটের দশকে ঢাকা মেডিকেল কলেজ হতে তিনি কৃতিত্বের সাথে এমবিবিএস ডিগ্রী অর্জন করে সরকারি চাকুরিতে যোগদান করেন । ছাত্র জীবনে তিনি ছিলেন বিশিষ্ট লেখিকা, মানসিক রোগ বিশেষজ্ঞ ডা. সৈয়দ আনোয়ারা হকের সহপাঠী। পরবর্তিতে পিতার ইচ্ছাপূরনে গ্রামের মানুষের চিকিৎসা সেবা দেওয়ার মানসে সরকারি চাকুরী ত্যাগ করে বোয়ালমারীতে চলে আসেন। ভাল রেজাল্ট করায় ইংল্যান্ডে পিএইচডি করার সুযোগ উপেক্ষা করে বাবার স্বপ্ন পূরণে ছুটে এসেছিলেন সে সময়ের অজ পাড়াগাঁ বোয়ালমারী আলফাডাঙ্গার মানুষের পাশে। আজীবন নিরলসভাবে মানুষের সেবা দিয়ে গেছেন তিনি।

এছাড়া তিনি৭১ সালে দেশের দুঃসময়ে পালিয়ে না থেকে অংশ নিয়েছিলেন মুক্তিযুদ্ধে। জন্ম বর্তমান আলফাডাঙ্গা উপজেলার(তৎকালীন বোয়ালমারী থানা) শিরগ্রামের ভূস্বামী কার্তিক কুঠির পরিবারে। তিনি কিংবদন্তি চিকিৎসক প্রয়াত ডাঃ কেশব লাল সাহার ভাতিজা এবং বোয়ালমারী বাজারের বিশিষ্ঠ ব্যবসায়ী নলিনী রঞ্জন সাহার মেঝ ভাই। মৃত্যুকালে তিনি এক পুত্ৰ ,দুই কন্যা সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। ভারতের পশ্চিম বঙ্গে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছে।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.