ইতালিতে আজকের মত এতটা অসহায় কখনো অনুভব করিনি

(Last Updated On: July 6, 2016)

কাজী ওয়াজেদ হোসেন পপন ঃ ইতালিতে প্রায় ১৫ বছর কিন্তু গত কয়দিন বিশেষ করে আজকের মত এতটা অসহায় কখনো অনুভব করিনি । দীর্ঘ অনেক বছরে তীলে তীলে গড়ে উঠা বাংলাদেশীদের সুনাম গুলনশানের জঙ্গি আক্রমনের পরে একদম ধূলায় মিশে গেছে । ৩ দিন টানা বন্ধের পরে আজই ছিল প্রথম কাজের দিন , নিজেই গুলাশানের এই জঙ্গি আক্রমন মানতে পারছি না, তার উপরে ইতালিয়ানদের যা মানসিক অবস্থা তাতে বাংলাদেশী হিসেবে আমার সাথে কি আচরণ করতে পারে সেটা নিয়ে অনেক দুশ্চিন্তায় ছিলাম । 
দীর্ঘদিনের চেনা পরিবেশ আমার যেন মনে হতে লাগলো একেবারেই অচেনা , কেউ সৌজন্য বিনিময় করছে না, আমি করলেও কেউ উত্তর দিচ্ছে না , মনে হচ্ছে যেন আমার মধ্যে জঙ্গি এবং খুনির প্রতিছছবি দেখছে ! ইমিগ্রাণ্ট বিরোধী ২/১ জন ফাঁকা মন্তব্য ছেড়েছে, ইতালি ত্যাগের জন্য, ১ জন সরাসরি প্রশ্ন ছুড়ে দিল কেন তোরা এভাবে খুন গুলি করলি আমারা তোদের কি ক্ষতি করেছি ? আমি কোন উত্তর দিতে পারিনি, অসহায়ভাবে তাকিয়ে ছিলাম !! কাজ থেকে বেড়িয়ে মার্কেটের ক্যাশে প্রশ্নের মুখামুখি আমি বাংলাদেশী কিনা , সেখানে মিথ্যে পরিচয় দিয়ে বাজে মন্তব্য থেকে রেহাই পেয়েছি ! কেন এভাবে রেহাই পাওয়া ? ইতালিতে যতদিন থাকবো ততদিন গুলশানের ঘটনা পিছু ছাড়বে না !!
ইতালির মিডিয়াগুলো ৩ দিন থেকে আমাদের আফগানিস্থান বা পাকিস্থান থেকে খারাপ চোখে দেখা শুরু করেছে, এটা নিশ্চয়ই অনেকদিন ওরা ধারন করবে ।
নিজেকে খুবই অসহায় লাগছে !!!

০৫/০৬/২০১৬

লেখক ঃ ইতালি প্রবাসী  ।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.