সৌদিসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

(Last Updated On: July 31, 2020)

সৌদি আরবসহ বিশ্বের বেশির ভাগ দেশে আজ শুক্রবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। করোনা মহামারির কারণে এ বছর ঈদগাহের পরিবর্তে মসজিদেই নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে অনেক দেশ।

মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ আশেপাশের বেশ কয়েকটি দেশে সকালে জামাতের মাধ্যমে শুরু হয় ঈদের অনুষ্ঠানিকতা। নামাজ শেষে পশু কোরবানি করছেন বিভিন্ন দেশে ধর্মপ্রাণ মুসলমানরা। ইউরোপ ও আমেরিকায়ও আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা ।

এদিকে, শুক্রবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৪০ গ্রামে আগাম ঈদ উদযাপন করা হচ্ছে। হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের পীর বাড়ির সাদ্রা সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ সৌদি আরবে ঈদ। তাই মাদ্রাসাসহ চাঁদপুরের ৪০ গ্রামে প্রতিবছরের ন্যায় এবারও ঈদুল আজহা অনুষ্ঠিত হচ্ছে।

এ ছাড়া পার্শ্ববর্তী নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, শরীয়তপুর ও চট্টগ্রাম জেলার কয়েকটি স্থানে মাওলানা ইছহাক খানের অনুসারীরা একদিন আগে আজ ঈদ উযাপন করেন।

‘ঈদুল আজহা’ বিশ্বের সব মুসলমানের কাছে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এ উৎসবে পশু কোরবানি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটি একটি প্রতীকী আনুষ্ঠানিকতা। এর অর্থ উৎসর্গ করা। বিশ্বের সব দেশের মুসলমানরা আনন্দের মধ্য দিয়ে পশু কোরবানি দিয়ে এ ঈদ পালন করে থাকে।

সৌদি আরবের মক্কায় কাবা শরিফ কেন্দ্র করে মুসলিম দুনিয়ার সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন হজ শুরু হয়। হজ শেষে হাজিরা পশু কোরবানি করেন। হাজিদের সঙ্গে অনেক দেশে একই দিন অথবা তার পরদিন সারা বিশ্বের মুসলমানরা এ উৎসব পালন করেন।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.