সর্বশেষ সংবাদ

রাশিয়ার টিকা দুই সপ্তাহের মধ্যে আসছে

(Last Updated On: October 4, 2020)

আমাদের সময় ঃ করোনা ভাইরাসের প্রথম টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া। আর সেটি আগামী দুই সপ্তাহের মধ্যেই চিকিৎসকের হাতে আসছে। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো গত বুধবার এ কথা জানিয়েছেন। অন্যদিকে ব্রাজিলের একটি রাজ্য জানিয়েছে, রাশিয়ার টিকা ‘স্পুটনিক ভি’ পরীক্ষা-নিরীক্ষার পর তারা তৈরি করবে। খবর আলজাজিরা।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, দৃশ্যত আমাদের বিদেশি সহকর্মীরা রুশ টিকার প্রতিযোগীদের সুবিধাদি তুলে ধরছে এবং আমাদের মতামতকে সম্পূর্ণ ভিত্তিহীন হিসেবে উপস্থাপনের চেষ্টা করছে। এদিকে আগ্রহী দেশগুলোকে করোনা ভ্যাকসিন সরবরাহে মস্কো প্রস্তুত বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া। তিনি বলেন, মহামারীর বিরুদ্ধে জয়ী হতে আন্তর্জাতিক সহযোগীদের জন্য প্রস্তুত রয়েছে মস্কো।

চলতি সপ্তাহে বিশ্বে প্রথম করোনা টিকা অনুমোদন করেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। পুতিন জানান, তার মেয়ের শরীরে এই টিকা প্রয়োগ করা হয়েছে। যদিও রাশিয়ার টিকা নিয়ে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো সমালোচনা করেছে। তাদের দাবিÑ টিকার পরীক্ষামূলক নথিপত্র প্রকাশ করেনি রাশিয়া। এতে এই টিকা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সংশ্লিষ্ট দেশের বিজ্ঞানীরা। তবে রাশিয়া এসব সমালোচনাকে নাকচ করে দিয়েছে। এই পরিপ্রেক্ষিতে মস্কো জানায়, নিজস্ব বিশেষজ্ঞদের পর্যালোচনার পরই ক্লিনিক্যাল ট্রায়ালের ফল প্রকাশ করা হবে।

অন্যদিকে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় পারানা রাজ্যের কর্মকর্তারা বলেছেন, ব্রাজিলে ভ্যাকসিনটি তৈরি শুরু হওয়ার আগে এটিকে সেখানকার নিয়ন্ত্রকদের অনুমোদন পেতে হবে এবং তৃতীয় ধাপের পরীক্ষা সম্পন্ন কিংবা ব্যাপক মানুষের ওপর পরীক্ষা করাতে হবে। সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের দ্বিতীয়ার্ধ থেকে ব্রাজিলে এটির উৎপাদন শুরু হবে। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.