সর্বশেষ সংবাদ

ট্রাম্পের জালে আরব বিশ্ব: ইসরাইল-বাহরাইন কূটনৈতিক সম্পর্কে সম্মত

(Last Updated On: October 4, 2020)

যুগান্তরঃ পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও সম্পর্ক স্বাভাবিকীকরণে সম্মত হয়েছে বাহরাইন ও অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইল। শুক্রবার এ ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র, বাহরাইন ও ইসরাইল বলেছে, ইসরাইলি প্রধামন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে ট্রাম্প কথা বলার পরই এই সম্মতিকে পৌঁছানো গেছে। বিবিসি জানিয়েছে, এমন বিবৃতি ট্রাম্প টুইট অ্যাকাউন্টে পোস্ট করেন।

গত মাসে একই ধরনের সম্মতিতে পৌঁছায় ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত।সম্পর্ক স্বাভাবিক করতে আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে আনুষ্ঠানিকভাবে চুক্তিতে সই করবে তারা। তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে চু্ক্তিতে জড়ায় আমিরাত। এর আগে মিসর ও জর্ডান ইসরাইলের সঙ্গে চুক্তি করে।

এর আগে গত সপ্তাহে প্রথম মুসলিম দেশ হিসেবে জেরুজালেমে দূতাবাস খোলার আগ্রহ প্রকাশ করে কসোভো। একই পদক্ষেপ নেওয়ার চিন্তা ভাবনা করেছে সার্বিয়াও। তবে কসোভকে এমন কাজ করা থেকে বিরত থাকতে আহ্বান জানিয়েছেন তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কসোভোকে এমন চুক্তি থেকে বিরত থেকে ফিলিস্তিনিদের অধিকারকে সম্মান জানাতে।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.