ইতালি, জার্মানি,ফ্রান্স ,বেলজিয়ামও যুক্তরাজ্যের ফ্লাইটে নিষেধাজ্ঞা

(Last Updated On: December 20, 2020)

নেদারল্যান্ডসের পর এবার  ইতালি, জার্মানি ও ফ্রান্স, বেলজিয়াম ও যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ ঘোষণা করতে যাচ্ছে। যুক্তরাজ্যে করোনাভাইরাসের আরও সংক্রামক একটি ধরণ শনাক্ত হওয়ায় ইউরোপের এই দেশগুলো এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

বেলজিয়াম ইতোমধ্যেই যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ ঘোষনা করেছে। এছাড়া যুক্তরাজ্যের সঙ্গে ট্রেন যোগাযোগও বন্ধ করে দিয়েছে দেশটি। এদিকে ফ্লাইট বন্ধের ইঙ্গিত দিয়েছেন ইতালির পররাষ্টমন্ত্রী। ফ্রান্স ও জার্মানিও যুক্তরাজ্যের ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

নতুন পাওয়া এই করোনাভাইরাসের ধরণটি লন্ডন ও দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডেই দ্রুত ছড়িয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নতুন চার মাত্রার বিধিনিষেধ আরোপ করেছেন। ফলে বড়দিন উপলক্ষে যুক্তরাজ্যের করোনা বিধিনিষেধ শিথিল করার পরিকল্পনা বাতিল হয়ে গেছে।

যুক্তরাজ্যের উর্ধ্বতন কর্মকর্তারা জানান, নতুন ধরণটি আরও প্রাণঘাতী বা ভ্যাকসিনের ক্ষেত্রে অন্যভাবে প্রতিক্রিয়া করে এমন কোনো প্রমাণ তারা পাননি। তবে এটি ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে প্রমাণ পেয়েছেন তারা।

যুক্তরাজ্যের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই নেদারল্যান্ডস ব্রিটিশ ফ্লাইট বন্ধের ঘোষণা দেয়। নতুন এই কোভিড-১৯ ভাইরাস নেদারল্যান্ডসেও শনাক্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ডাচ সরকার।

রবিবার মধ্যরাত থেকে যুক্তরাজ্যের ফ্লাইট ও ট্রেইন বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছে বেলজিয়াম। দেশটির প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডে ক্রু রাষ্ট্রায়ত্ব টেলিভিশনে দেয়া বক্তব্যে বলেন, এই নিষেধাজ্ঞা অন্তত ২৪ ঘণ্টা পর্যন্ত কার্যকর থাকবে। পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, ‘আরও পদক্ষেপ নিতে হবে কিনা তা আমরা দেখব।’

জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, তাদের সরকারও যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধের বিষয়টি বিবেচনা করছে। এছাড়া দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন একটি ধরণ পাওয়া যাওয়ায় সেখানকার ফ্লাইটও বন্ধ করা হতে পারে বলে জানান তিনি।

ফ্রান্সের সংবাদমাধ্যম বিএফএমটিভি চ্যানেল জানিয়েছে, ফরাসি সরকারও যুক্তরাজ্যের ফ্লাইট ও ট্রেন বন্ধের বিষয়টি খুবই গুরুত্ব সহকারে বিবেচনা করছে। তারা ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ের জন্য অপেক্ষা করছে। এ সংক্রান্ত সিদ্ধান্ত এক দিনের মধ্যেই ঘোষণা করা হবে বলে জানায় চ্যানেলটি।

জাগো নিউজ।

 

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.