কাজী ইনু স্বপ্নই যার সফলতার পুঁজি, লক্ষ্য যখন গ্লোবাল সামিট

(Last Updated On: November 17, 2016)

বিশেষ প্রতিনিধি ঃ যিনি স্বপ্ন দেখেন এবং তা কর্মে বাস্তবায়নে মাধ্যমে বাস্তব জীবনে রুপায়ন করেন এমনই একজন স্বপ্নবাজ মানুষ প্যারিসে বাংলাদেশী কমিটির আপনজন , শীর্ষ প্রবাসী ব্যবসায়ী , সামাজিক বক্তিত্ব্য অল ইউরোপিয়ান বাংলাদেশী এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী এনায়েত উল্লাহ ইনু । কাজী ইনু তাঁর সামাজিক কর্ম দিয়ে ফ্রান্স তো বটেই , ইউরোপের বাংলাদেশী কমিউনিটির মন জয় করে এখন বিশ্ব বাংলাদেশী প্রবাসীদের মন জয় করতে চলেছেন । আজ থেকে বছর খানেক আগে তিনি স্বপ্ন দেখে ছিলেন সারা বিশ্বের প্রবাসী বাংলাদেশীদের নিয়ে একটি বিশ্ব সম্মেলনে করার , লক্ষ্য বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে মেধাবী , সফল ,প্রতিষ্ঠিত প্রবাসীদের সমন্বয় করে দেশের জন্য কিছু করা , মুল লক্ষ্য কানেটিভিটি । কাজী ইনু তার সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশী এসোসিয়েশনে নেতৃবৃন্দ কে সাথে নিয়ে নেমে পড়েন তার স্বপ্নের চুড়ান্ত রুপ দিতে । সিদ্ধান্ত হয় ঐ হবে বিশ্বের সব প্রান্ত থেকে সহজে যাতায়াত করা যাবে এমন স্হান মালয়েশিয়ায় সম্মেলনের ভেন্যু নির্ধারন করা হয় ।

সম্মেলনের নাম নির্ধারণ হয় বাংলাদেশ গ্লোবাল সামিট । ১৯-২০ নভেম্বর(শনি -রবি) মালেশিয়ার রাজধানি কুয়ালালামপুরে বিশ্বের নানা প্রান্তের প্রায় ৬০০ প্রতিনিধি এ সম্মেলনে যোগদানের আশাবাদ করছেন আয়োজক সংগঠন আয়েবা,র সাধারণ সম্পাদক কাজী এনায়েত উল্লাহ ইনু ।

এ সম্মেলন কে সফল করতে তিনি ইউরোপের বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বাংলাদেশী অধ্যুষিত দেশ সমুহে একের পর এক সফর করেন । ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে দেশবাসীর কাছে বাংলাদেশ গ্লোবাল সামিটের তাৎপর্যতা তুলে ধরেন ।

এ সম্মেলনে উদ্দেশ্য কি জানতে চাই তিনি বলেন , দেশ প্রেম কারন আমরা প্রবাসীরা যারা সারা বিশ্বে বিভিন্ন ভাবে প্রতিষ্ঠিত তাদের মধ্যে অনেকেই আছেন দেশের জন্য কিছু করতে চান কিন্তু একা সাহস করেন না । সবার সমন্বিত প্রয়াসে দেশের জন্য কিছু করার উৎসাহ বৃদ্ধিতে এ সামিট সহায়ক ভুমিকা রাখবে বলে কাজী ইনু মনে করে । এখানে আমাদের একে অপরের মধ্যে ব্যক্তিগত সম্পর্ক , পারিবারিক ও ব্যবসায়ীক সম্পর্কের নব দিগন্তের সুচনা হবে ।

সম্মেনলের বাজেট জানতে চাইলে তিনি জানান , অনেকেই স্পন্সরের আশ্বাস দিলেও এখন পর্যন্ত সবটাই তার ব্যক্তিগত তহবিল থেকে ব্যয় করেছেন । সম্মেলনের প্রাক্কলন খরচ প্রায় তিন কোটি টাকা । এত টাকা কেন খরচ করছেন প্রতিউত্তরে তিনি বলেন দেশের জন্য কিছু করাটা ভাগ্যের ব্যাপার । একজন কোটি পতি হওয়ার চেয়ে দেশপ্রেমিক হওয়া গর্বের বিষয় । তিনি আরো জানান সম্মেলনে শেষে ফিরে এসে তাঁর আরেকটি স্বপ্ন ফ্রান্সের লা মুনিয়ালে প্রস্তাবিত বঙ্গবন্ধু স্কোয়ারের কাজে হাত দিবেন ।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.