ইতালিতে বাংলা পাঠশালার উদ্বোধন

(Last Updated On: জানুয়ারি ১৫, ২০১৭)

জমির হোসেন, ইতালি,ইতালির রাজধানী রোমে নতুন প্রজন্মের জন্য একটি বাংলা পাঠশালা (স্কুল) উদ্বোধন করা হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় রোমের বিশিষ্টজনদের উপস্থিতিতে এ পাঠশালার যাত্রা শুরু হয়। ফিতা কেটে আনন্দ উৎসবের মধ্য দিয়ে এ বাংলা স্কুল উদ্বোধন করা হয়। মাতৃভাষা বাংলাকে জানতে, বুঝতে ইতালিতে বেড়ে উঠা শিশুদের জন্য এ স্কুল বিশেষ ভূমিকা রাখবে বলে স্কুলের শিক্ষকরা মনে করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান উপদেষ্টা হাবীব চৌধুরীর পরিচালনায় সংক্ষিপ্ত এক বক্তব্যে সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি নুরে আলম সিদ্দীকী বাচ্চু বলেন- প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্ম বাংলা ভাষা প্রায় ভুলতে বসেছে। তাই বাংলা পাঠশালা নতুন প্রজন্মকে মাতৃভাষা বাংলা, ধর্মীয় শিক্ষার পাশাপাশি ইতালি ভাষার চর্চায় এ পাঠশালা চালু করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন- অভিভাবকরা ব্যস্ততার কারণে ছেলে মেয়েদেরকে সঠিকভাবে দেখাশোনা করতে পারছে না। তাই দুর্ভাগ্যবসত তারা বাংলায় লিখতে ও পড়তে পারছে না। ফলে মাতৃভাষা হওয়া সত্ত্বেও আপন করে নিতে পারছে না উঠতি বয়সের শিশুকিশোররা। উপযুক্ত সময়ে সঠিক বাংলা শিক্ষা দিতে না পারলে এক সময় এই ভাষা তাদের জন্য এক অপরিচিত ভাষায় রূপ নেবে। এতে আমাদের কষ্টে  অর্জিত ভাষা অপমানিত হবে।
অনুষ্ঠানে জানানো হয়- এ স্কুলে ৫ বছর থেকে শুরু করে ১১ বছরের শিশুরা বাংলায় শিক্ষাগ্রহণ করতে পারবে। উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাসান ইকবাল, বাংলাদেশ সমিতির সভাপতি মো. জামান, বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন, মহিলা লীগ সভাপতি রোজী, সাধারণ সম্পাদক নয়না আহমেদ, কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুর রসিদ, বিএনপি নেতা ইমদাদুল হক মৃধা, মহিলা সংস্থার সভাপতি শান্তা সিকদার, সিনিয়র সহসভাপতি সানজিদা আহমেদ, ইপিবিআই সভাপতি লায়লা শাহ, মামুন শেখসহ বিভিন্ন শ্রেশি পেশার মানুষ। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন স্কুলের শিক্ষক মৌসুমী মৃধা।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.